গারো লেখক, গবেষক সুভাষ জেংচামকে থকবিরিমের সংবর্ধনা

শ্যাম সাগর মানকিনঃ আজ আদিবাসী গারো লেখক, গবেষক এবং সমাজসেবক সুভাষ জেংচাম এর ৭৫ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে এক বিশেষ সংবর্ধনা অনুষ্ঠান ময়মনসিংহের ভাটিকেশরে কারিতাস মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সাহিত্যপত্র ও প্রকাশনা ‘থকবিরিম’ এই সংবর্ধনা অনুষ্ঠানটির আয়োজন করে।

গত ২০ জুন গারো জাতিসত্তার গুণী লেখক, গবেষক, চিন্তাবিদ সুভাষ জেংচাম তার ৭৫ তম জন্ম বর্ষ পূর্ণ করেন। তিনি ১৯৪৩ সালের ২০ জুন ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া থানার দরগাচালা গ্রামে জন্মগ্রহণ করেন। সুভাষ জেংচাম লেখালেখি করেছেন দীর্ঘ সময় ধরে। প্রথম গবেষণা গ্রন্থ ‘বাংলাদেশের গারো সম্প্রদায়’ বইটি বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়। এর পর একে একে তার ‘গারো সমাজ ও সংস্কৃতি’, ‘গারো আইন’, ‘গারোদের সাংস্কৃতিক জীবন ধারা’, ‘বাংলাদেশের গারো অঞ্চলে কাথলিক মিশনারীগণ’, ‘পান্থজনের পাঁচালী’ প্রভৃতি।

সংবর্ধনা অনুষ্ঠানে লেখকের স্মৃতিচারণ করেন উপস্থিত অতিথিবৃন্দ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গারো কবি মতেন্দ্র মানখিন, কবি জেমস জর্নেশ চিরান, সমাজসেবী আলবার্ট মানখিন, টিডব্লিউএ কেন্দ্রীয় চেয়ারম্যান ভদ্র ম্রং, ময়মনসিংহ-১ আসনের এমপি জুয়েল আরেং, কবি ফরিদ আহমেদ দুলাল, কবি হাবীবুল্লাহ সিরাজী, ব্রাদার গিয়োম, ফাদার রবার্ট মানখিন প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘থকবিরিম’ এর উপদেষ্টা থিওফিল নিশারন নকরেক এবং সঞ্চালনা করেন কবি মিঠুন রাকসাম।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

One thought on “গারো লেখক, গবেষক সুভাষ জেংচামকে থকবিরিমের সংবর্ধনা

  1. ওনার ‘বাংলাদেশের গারো সম্প্রদায়’ বইটা আমার কাছে আছে, ১৯৯৪ এর সংস্করণ। নতুন সংস্করণ বেরিয়েছে কী না, একাডেমিতে গিয়ে খোঁজ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *