প্রথম গারো নারী চেয়ারম্যান পদপ্রার্থি বন্দনা চাম্বুগং

দেশের প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় ১২টি ইউনিয়নে আগামী ২২ মার্চ ভোট গ্রহন করা হবে। এ উপজেলায় চেয়ারম্যান পদে ৫৩ জন, সদস্য পদে ৩৬৩ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১৩ জনসহ সর্বমোট ৫২৯ জন প্রার্থীর প্রচারণায় মুখরিত হয়ে উঠেছে এই গারোপাহাড়ী জনপদ।

এসব প্রার্থীরা এখন ভোট প্রার্থনা করে ভোটারদের দারে দারে ঘুরছেন। এদের মধ্যে একমাত্র গারো আদিবাসী নারী প্রার্থী বন্দনা চাম্বুগং (৩৫) চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে ১নং পোড়াগাঁও ইউনিয়নের নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। তিনি ওই ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতির পদেও আসীন রয়েছেন।

সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ১নং পোড়াগাঁও ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী অংশ গ্রহন করেছেন। এ ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত গারো আদিবাসী নারী প্রার্থী বন্দনা চাম্বুগং এবং স্বতন্ত্র প্রার্থী হয়েছেন মোঃ আজাদ মিয়া। বিএনপি মনোনীত প্রার্থী উমর ফারুক এবং বিদ্রোহী হয়েছেন আবু বকর সিদ্দিক। সদস্য পদে ৩০ জন এবং সংরক্ষিত মহিলা আসনে ৮ জন প্রার্থী প্রতিদ্বদ্বিতা করছেন। এখানে মোট ভোটারের সং খ্যা ১০ হাজার ৭৭জন।

এসকল প্রার্থীদের মধ্যে নারী প্রার্থী বন্দনা চাম্বুগং এর আলোচনা সর্বত্র। বর্তমান সরকার নারী ক্ষমতায়নে, জাতী, ধর্ম-বর্ণ নির্বিশেষে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র পরিচালনায় বদ্ধপরিকর হওয়ায় এবার এই ইউনিয়নে আদিবাসী নারী প্রার্থী বন্দনা চাম্বুগংকে বিজয়ী করে সরকারের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখবেন বলে জানালেন ওই ইউনিয়নের পুর্ব সমেশ্চুড়া গ্রামের নারী ভোটার ফিরুজা বেগম (৪৫)।

এদিকে নির্বাচনী মাঠে বন্দনা বেশ এগিয়ে রয়েছেন বলে জানান শেকের কুড়া গ্রামের আব্দুল মতিন (৩৮)। বাতকুচি গ্রামের অপর ভোটার বীরমুক্তিযোদ্ধা মোবারক আলী (৫৫) বলেন, বর্তমান সরকারের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে ও একজন আদিবাসী নারীকে বিজয়ী করে নারী নেতৃত্বকে এগিয়ে নিতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে পোড়াগাঁও ইউনিয়নকে মডেল ইউনিয়ন হিসেবে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে আমরা উপহার দিতে চাই।

চেয়ারম্যান প্রার্থী বন্দনা চাম্বুগং বলেন, পোড়াগাঁও ইউনিয়নের জনগন যদি ভোট দিয়ে আমাকে নির্বাচিত করে তাহলে আমি এই ইউনিয়নের নির্যাতিত, অবহেলিত ও গরীব-দুঃখী মানুষের পাশে দাড়াব। পাশাপাশি সরকারের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে তথা ডিজিটাল ইউনিয়ন গড়তে নিরলশভাবে কাজ করে যাব। এজন্য আমি সকলের সহযোগিতা কামনা করি।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ফজলুল হক বলেন, নারীর ক্ষমতায়নের জন্য আমরা এ উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে ১টি ইউনিয়ন তথা পোড়াগাঁও ইউনিয়নে গারো আদিবাসী নারী বন্দনা চাম্বুগংকে চেয়ারম্যান পদে মনোনয়ন দিয়েছি। আশা করি তিনি বিজয়ী হয়ে সরাদেশে একটি মডেল তৈরি করবেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

One thought on “প্রথম গারো নারী চেয়ারম্যান পদপ্রার্থি বন্দনা চাম্বুগং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *