নাহার খাসি পুঞ্জি উচ্ছেদের নোটিশ দিয়েছে জেলা প্রশাসন

আইপিনিউজ ডেস্কঃ সিলেটের মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলাধীন নাহার খাসি পুঞ্জিবাসীদের (গ্রাম) উচ্ছেদ-এর নোটিশ জারি করেছে জেলা প্রশাসন। এর পর থেকে খাসি পুঞ্জির লোকজন উচ্ছেদ আতংকে আছেন। শ্রীমঙ্গল উপজেলার নাহার চা বাগান-এর সন্নিকটে বহুদিন ধরে খাসিয়াদের বসবাস। তাদের প্রধানত জীবিকা পান জুম। কয়েক প্রজম্ম ধরে নাহার পুঞ্জিতে খাসিয়ারা পানজুম করে জীবন ধারণ করছেন। পার্শ্ববর্তী নাহার চা বাগান কর্তৃপক্ষ খাসিয়াদের বসতভিটাকে দখল করার জন্য দীর্ঘদিন ধরে নানান ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।
Meen2
অনেক ষড়যন্ত্রের পরও চা বাগান কর্তৃপক্ষ এই পুঞ্জিটি দখল করতে ব্যর্থ হয়। আদিবাসী ফেরাম, বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন সহ বিভিন্ন মানবাধিকার সংগঠন নাহার পুঞ্জি রক্ষার বিষয়ে ধারাবাহিক কর্মসূচী পালন করে আসছিল। দেশের নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ একাধিকবার নাহার পুঞ্জি পরিদর্শন করেছেন। নাহার পুঞ্জির খাসিয়া জনগণের সাথে একাত্মতা প্রকাশ করেছেন।
সর্বশেষ ৩০মে ২০১৬ মৌলভীবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাহার পুঞ্জির খাসিয়াদের বসতভিটা ও ভোগদখলীয় জায়গাকে খাসজমি হিসেবে চিহ্নিত করে উচ্ছেদ নোটিশ জারি করে। আগামী ১২ জুনের মধ্যে খাসিয়াদের পানজুম ও বসতভিটা ত্যাগ করার জন্য নোটিশে নির্দেশনামা জারি করা হয়েছে। বাংলাদেশ আদিবাসী ফোরাম জেলা প্রশাসন কর্তৃক জারিকৃত নাহার পুঞ্জির এই উচ্ছেদ নোটিশকে অমানবিক বলে আখ্যায়িত করেছে। সেই সাথে অবিলম্বে এই নোটিশ প্রত্যাহার করার জন্য কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *