চলে গেলেন কবি রফিক আজাদ

চলে গেলেন বিখ্যাত উক্তি ‘ভাতে দে হারামজাদা,তা না হলে মানচিত্র খাব’র স্রষ্টা এবং বাংলা ভাষার অন্যতম কবি রফিক আজাদ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।কবি মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে গত ১৫ জানুয়ারি থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি হয়েছিলেন।বেশ কিছুদিন চিকিৎসার পর ১৩ ফেব্রুয়ারি কবির অবস্থার আরো অবনতি হলে তাঁকে আইসিইউতে লাইফসাপোর্টে রাখা হয়।

৭৫ বছর বয়সী কবি শনিবার ২টা ২১ মিনিটের দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।কবি তার সৃষ্টিকর্মের জন্য পেয়েছেন একুশে পদক,  বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, হুমায়ুন কবির স্মৃতি পুরস্কারসহ অসংখ্য পদক ও সম্মাননায় ভূষিত হন।

মুক্তিযোদ্ধা কবি রফিক আজাদ ১৯৪১ সালের ১৪ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার ঘাটাইল থানার গুণী গ্রামের এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা সলিম উদ্দিন খান এবং মা রাবেয়া খান। দুই ভাই ও এক বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে আছে ‘অসম্ভবের পায়ে সীমাবদ্ধ জলে’, ‘সীমিত সবুজে’, ‘চুনিয়া আমার আর্কেডিয়া’, ‘পাগলা গারদ থেকে প্রেমিকার চিঠি’, ‘প্রেমের কবিতাসমগ্র’, ‘বর্ষণে আনন্দে যাও মানুষের কাছে বিরিশিরি পর্ব’, ‘হৃদয়ের কী বা দোষ’, ‘ কোনো খেদ নেই প্রিয় শাড়িগুলো’।

 

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *