কাতালোনিয়ার স্বাধীনতা এখন সময়ের ব্যাপার

স্পেন থেকে আলাদা হয়ে যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র এবং কয়েকদিনের মধ্যেই স্বাধীনতা ঘোষণা করবে কাতালোনিয়া।’ গত রবিবারের গণভোট শেষে প্রথমবারের মতো দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চলটির স্বাধীনতাকামী নেতা চার্লস পুইজমন্ট।
গণভোটে বিপুল ব্যবধানে বিজয়ের পর ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসিকে দেয়া ওই সাক্ষাৎকারে তিনি বলেন, চলতি সপ্তাহের শেষে অথবা আগামী সপ্তাহের শুরুতেই নতুন সরকার গঠন করা হতে পারে। তার এ বক্তব্যের পরপরই টেলিভিশনে দেয়া ভাষণে গণভোটকে অবৈধ ও অগণতান্ত্রিক বলেছেন স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ।
তার বক্তব্য, যারা ওই গণভোটের আয়োজন করেছে তারা রাষ্ট্রীয় ক্ষমতার প্রতি অসম্মান করেছেন, আইনের শাসনের গণতান্ত্রিক মূল্যবোধ ভেঙেছেন। তিনি আরো বলেন, ‘গণভোট আয়োজনকারীরা নিজেদের অপরাধীর পর্যায়ে নিয়ে গেছে।’ স্পেন এখন কঠিন সময় পার করছে উল্লেখ করে দেশের সবাইকে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।
এর আগে কেন্দ্রীয় সরকারের বাধার মুখেও কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়। ১ অক্টোবর রবিবারের এই সহিংস গণভোটকে ঘিরে ৮ শতাধিক মানুষ আহত হন। এই গণভোটে ৪২ দশমিক ৩ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়ে কাতালান কর্মকর্তারা বলেন, ৯০ শতাংশ ভোট পড়েছে স্বাধীনতার পক্ষে। স্পেনের সাংবিধানিক আদালত এই ভোট অবৈধ বলছেন। পুলিশ ভোট বন্ধ করার চেষ্টা করলে সহিংসতায় আহতদের মধ্যে ১২ জন পুলিশও রয়েছেন। গ্রেপ্তার করা হয় ৩ জনকে। ৯২টি ভোটকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়।
তথ্যসূত্রঃ বিবিসি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *