অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপনে মাসব্যাপী কর্মসূচি

অক্টোবর বিপ্লবের শতবর্ষ পালন উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন জাতীয় কমিটি।
শুক্রবার বিকালে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে সমাবেশের মাধ্যমে এ কর্মসূচি শুরু হবে।

আর ৭ নভেম্বর সিপিবি-বাসদসহ সমাজতন্ত্রে বিশ্বাসী ১২টি রাজনৈতিক সংগঠনের সমন্বয়ে গঠিত জাতীয় কমিটি কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ ও লাল পতাকা মিছিলের মাধ্যমে অক্টোবর বিপ্লব উদযাপন শেষ করবে।

বুধবার রাজধানীর পুরানা পল্টন মুক্তি ভবনে এক সংবাদ সম্মেলনে কমিটির আহ্বায়ক অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী কর্মসূচি ঘোষণা করেন।

১৯১৭ সালের ১০ অক্টোবর রাশিয়ায় ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিনের পরিচালনায় ও বলশেভিক পার্টির (কমিউনিস্ট পার্টির) নেতৃত্বে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের বিরুদ্ধে সশস্ত্র অভ্যুত্থানের পরিকল্পনা হয়। ২৫ অক্টোবর থেকে ৭ নভেম্বর বলশেভিকদের নেতৃত্বে প্রতিবিপ্লবীদের প্রতিরোধ ভেঙে মস্কো, গোটা রাশিয়া এবং পুরনো জার সাম্রাজ্যের অন্যান্য অংশে সমাজতান্ত্রিক বিপ্লব সংঘটিত হয়েছিল।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, “অক্টোবর বিপ্লব হিটলারের ফ্যাসিবাদী আক্রমণ থেকে বিশ্ব সভ্যতাকে বাঁচিয়েছে, রুশ দেশে সমাজতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা করে বিশ্ববাসীকে মুক্তির জন্য পথের সন্ধান দিয়েছে। দাসত্বের জোয়াল থেকে মেহনতিদের মুক্তিদানের কাজটি করেছিল অক্টোবর বিপ্লব।“

মাসব্যাপী অন্যান্য কর্মসূচির বিষয়ে অধ্যাপক সিরাজুল ইসলাম জানান, ১১ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটরিয়ামে ছাত্র সংগঠনগুলোর উদ্যোগে ‘সমাজতান্ত্রিক সোভিয়েতের অভিজ্ঞতায় সর্বজনের শিক্ষা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

১৩ অক্টোবর মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে প্রগতিশীল নারী সংগঠনগুলোর উদ্যোগে ‘রুশ সমাজতান্ত্রিক বিপ্লব ও নারী মুক্তি আন্দোলন: তাত্পর্য ও প্রাসঙ্গিকতা’ বিষয়ক সেমিনার, ১৯ অক্টোবর মুক্তিভবনে কৃষক-ক্ষেতমজুর সংগঠনগুলোর উদ্যোগে ‘শতবর্ষে অক্টোবর বিপ্লব: কৃষি ও গ্রামীণ অর্থনীতির বিপ্লব পুনর্গঠন’ শীর্ষক সেমিনার এবং ২০ অক্টোবর আশুলিয়ার ফ্যান্টাসি কিংডমের সামনে শ্রমিক সমাবেশ।

২৮, ৩০ ও ৩১ অক্টোবর পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে প্রতিদিন বিকাল ৪টায় প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

১ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্র-সংগঠনগুলোর যৌথ উদ্যোগে ছাত্র সমাবেশ ও শোভাযাত্রা; ৪, ৫ ও ৬ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে সাংস্কৃতিক, চলচ্চিত্র ও শিশু-কিশোর সংগঠনের উদ্যোগে আলোচনা, গান, নাটক, আবৃত্তি, নৃত্য, শিশু-কিশোর চিত্রাংকন, আলোকচিত্র, প্রামাণ্যচিত্র প্রদর্শনী।

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন জাতীয় কমিটির সমন্বয়ক ও সিপিবির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো।

এ সময় উপস্থিত ছিলেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদ (মার্কসবাদী) নেতা শুভ্রাংশু চক্রবর্তি, জাতীয় গণফ্রন্টের আহ্বায়ক টিপু বিশ্বাস, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী প্রমুখ।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *