মেক্সিকোয় ৭.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহত শতাধিক

মেক্সিকোয় গতরাতে ভয়াবহ ভূমিকম্পে মৃত ব্যক্তির সংখ্যা ১০০ ছাড়িয়েছে। ৭ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে দেশটির মোরেলাস ও পুয়েবলা প্রদেশ দুটিতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

ইউএস জিওলজিক্যাল সার্ভে বলছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গোতে। স্থানীয় সময় বেলা ১টা ১৪ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে।
বিবিসির খবরে বলা হয়, এ পর্যন্ত ১৩০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে। মেক্সিকো সিটির দক্ষিণে অবস্থিত মোরেলাস প্রদেশে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৫৪ জনের মৃত্যু সংবাদ নিশ্চিত করেছে সেখানকার গভর্নর। এ ছাড়া দক্ষিণ-পূর্বের শহর পুয়েবলাতে ও পশ্চিমের মেক্সিকো প্রদেশে অনেকেই হতাহত হয়েছে।

ভূমিকম্পের পরপর কাজ শুরু করেন উদ্ধারকর্মীরা। তবে যোগাযোগব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ায় উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে বলে জানিয়েছে সিএনএন। বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। ৪৪টি স্থানে উদ্ধারকাজ চলছে বলে জানিয়েছেন মেক্সিকো সিটির মেয়র মিগুয়েল অ্যাঙ্গেল টেলেভিসা।

মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো এই বিপর্যয়ে দেশবাসীকে শান্ত থাকতে অনুরোধ জানিয়েছেন।

৩২ বছর আগে ঠিক এ দিনেই ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল মেক্সিকোতে। ওই ভূমিকম্পে নিহত ব্যক্তির সংখ্যা হাজার ছাড়িয়েছিল। ভূমিকম্পনপ্রবণ দেশটির দক্ষিণে চলতি মাসের শুরুতেই ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে অন্তত ৯০ জন প্রাণ হারায়।

সূত্র: এএফপি ও বিবিসি

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *