শিক্ষক লাঞ্ছনা ও গারো তরুণী ধর্ষণের বিচারহীন এক বছরের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

নারায়নগঞ্জে সংসদ সদস্য সেলিম ওসমান দ্বারা প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তের লাঞ্ছিত হওয়ার ঘটনা ও গত বছরের বহুল আলোচিত রাজধানীর কুড়িল বিশ্বরোডে আদিবাসী গারো তরুণী ধর্ষণের বিচারহীন এক বছরের প্রতিবাদে ২১ এ মে বিকেল ৪ টায় জাতীয় যাদুঘরের সামনে বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস), বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন (বাহাছাস), চানচিয়া এবং বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

সমাবেশে বাংলাদেশ হাজং ছাত্র সংগঠনের আহবায়ক আশীষ হাজং বলেন, এ সরকার জনগণের সরকার নয়, জনগণের নাগরিক নিরাপত্তা না দিলে কোন সরকার জনগণের হতে পারেনা। সরকার এই নাগরিক নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে।
বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের সভাপতি অলীক মৃ বলেন, নারায়ণগঞ্জে ওসমান পরিবার যে তাণ্ডব চালাচ্ছে তা সরাসরি সরকারী মদদে। যে কারনে খুন-গুম থেকে শুরু করে শিক্ষাগুরুকে লাঞ্ছিত করার মতন ঘটনা ঘটিয়েও এরা নিরাপদে থাকে। ক্ষমতাসীন সরকার খুনী-ধর্ষকদের পাহারাদার, যে কারণে মাইক্রোবাসে ধর্ষণের ঘটনার এক বছর পার হলেও আমরা এর বিচার পাইনি।
চানচিয়ার সমন্বয়কারী আন্তনী রেমা বলেন, সরকার উন্নয়নের যে ফাঁকা বুলি মারছেন, বাংলাদেশের আদিবাসী তথা সাধারণ জনগণ সেই উন্নয়ন চায়না। পাহাড়ে উন্নয়নের নামে যে উচ্ছেদ চলছে, পাহাড়ের মানুষ সে উন্নয়ন চায়না, বাশখালিতে যে উন্নয়ন করতে চাচ্ছে, বাশখালির মানুষ সে উন্নয়ন চায়না। মধুপুরে যে সংরক্ষিত বনাঞ্চলের নামে উন্নয়ন করতে চাচ্ছে, মধুপুরবাসী সেই উন্নয়ন চায়না, সুন্দরবন ধ্বংস করে যে উন্নয়ন করতে চাচ্ছে বাংলাদেশের মানুষ এর প্রতিবাদ করছে। তাহলে সরকার কাদের উন্নয়ন করতে চায়।
IMG_20160521_172142
তিনি আরও বলেন, খুন, গুমসহ কল্পনা চাকমা থেকে তনু, ইয়াসমিন থেকে ছবি মারমাসহ একটি ধর্ষণেরও সুষ্ঠু বিচার কোন সরকারই করতে পারেনি। স্বাধীনতার ৪৫ বছরের ইতিহাসে সরকার বদলেছে, কিন্তু আদিবাসী তথা শোষিত মানুষের ভাগ্য বদলায়নি।

সমাপনী বক্তব্যে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক উৎসব মোসাদ্দেক বলেন, অব্যাহত খুন, গুম, হত্যা, ধর্ষণের বিচার করতে ক্ষমতাসীন সরকার ব্যর্থ। এজন্য সরকারকে ব্যর্থতা স্বীকার করে জাতির কাছে ক্ষমা চাইতে হবে। বাঁশখালির জনগণসহ প্রত্যেক ক্ষতিগ্রস্থ মানুষের কাছে আলাদা আলাদা করে ক্ষমা চাইতে হবে।
এছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ হাজং ছাত্র সংগঠনের নিটোল হাজং, বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক অনুপ, চানচিয়ার সদস্য সচিব অন্তর স্কু এবং ছাত্র ফেডারেশনের ইডেন কলেজ শাখার আহবায়ক বিপাশা প্রমুখ।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *