নিসর্গবিদ দ্বিজেন শর্মা আর নেই

‘প্রকৃতিবিদ’ ও ‘নিসর্গসখা’ হিসেবে পরিচিত লেখক দ্বিজেন শর্মা আর নেই। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) ভোর রাত ৩টা ৫০ মিনিটের দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এর আগে শারীরিক অবস্থার অবনতি ঘটলে বুধবার রাতে তাকে বারডেম হাসপাতাল থেকে স্কয়ারে আনা হয়। দ্বিজেন শর্মার স্ত্রী দেবী শর্মা এই তথ্য নিশ্চিত করেছেন।

দেবী শর্মা জানান, তাদের মেয়েসহ আত্মীয়-স্বজনরা দেশে বাইরে আছেন। তারা দেশে আসলে শেষকৃত্যের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় গত ২৩ আগস্ট দ্বিজেন শর্মাকে বারডেমের আইসিইউতে ভর্তি করা হয়। পরে সেখান থেকে তাকে স্কয়ারের আইসিইউতে নিয়ে আসা হয়।

১৯২৯ সালের ২৯ মে সিলেট বিভাগের বড়লেখা থানার শিমুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন দ্বিজেন শর্মা। তিনি কলকাতা সিটি কলেজ থেকে স্নাতক করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞানে স্নাতকোত্তর করেন। বিদেশে করিমগঞ্জ কলেজ, বিএম কলেজ, নটরডেম কলেজ ও মস্কোর প্রগতি প্রকাশনে চাকরি করেন তিনি। দেশে ফিরে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিতে যোগ দেন। তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি প্রকাশিত বাংলাপিডিয়া’র জীববিদ্যা বিভাগের অনুবাদক এবং সম্পাদক (২০০১- ২০০৩) হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলা একাডেমির একজন সম্মানিত ফেলো।

দ্বিজেন শর্মা তার অবদানের কারণে বিভিন্ন সংস্থা থেকে সংবর্ধিত হয়েছেন। পেয়েছেন বহু পুরস্কার। ড. কুদরত-এ খুদা স্বর্ণপদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদকসহ (২০১৫)বিভিন্ন জাতীয় সম্মাননায় ভূষিত হয়েছেন। অন্যান্য পুরস্কারের মধ্যে রয়েছে এম নুরুল কাদের শিশু-সাহিত্য পুরস্কার এবং ২০০১ সালে পাওয়া চ্যানেল আই প্রবর্তিত প্রকৃত সংরক্ষণ পদক।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *