কুর্দিস্তানের স্বাধীনতা নিয়ে গণভোট প্রত্যাখ্যান ইরাকি পার্লামেন্টের

কুর্দিস্তানের স্বাধীনতা নিয়ে প্রস্তাবিত গণভোট প্রত্যাখ্যান করেছে ইরাকের পার্লামেন্ট। মঙ্গলবার পার্লামেন্টে এ সংক্রান্ত ভোটাভুটিতে গণভোটের বিরুদ্ধে ভোট দেন অধিকাংশ এমপি। এ সময় প্রতিবাদে আসন ছেড়ে বেরিয়ে যান কুর্দিস্তানের পার্লামেন্ট সদস্যরা।

ইরাকি পার্লামেন্টের স্পিকার সালিম আল-জাবুরি পরে বলেন, এ ভোটের মাধ্যমে সরকারকে একটা বার্তা দেওয়া হয়েছে। আর তা হচ্ছে, দেশের সংহতি ধরে রাখতে সরকারকে সব ধরনের পদক্ষেপ নিতে হবে। কুর্দি নেতাদের সঙ্গে আন্তরিক আলোচনা শুরু করতে হবে। পার্লামেন্টে ভোটাভুটির আগে এমপি আম্মার তোমা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, অসাংবিধানিক গণভোট দেশের নিরাপত্তা ও সামাজিক সমস্যার সৃষ্টি করবে যা দেশকে বিশৃঙ্খলার দিকে ঠেলে দেবে।

আগামী ২৫ সেপ্টেম্বর ইরাকের কুর্দিস্তানে গণভোট অনুষ্ঠানের কথা রয়েছে। কিন্তু ইরাকের কেন্দ্রীয় সরকার এর বিরোধিতা করছে। এছাড়া তুরস্ক ও ইরানের মতো প্রভাবশালী আঞ্চলিক দেশগুলোও এই গণভোটের বিরোধী। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু গত আগস্টে ইরাকি কুর্দিস্তানের গণভোট বাতিলের আহবান জানিয়েছিলেন । তিন দশক ধরে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বায়ত্তশাসনের দাবিতে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে)। তাদেরকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে অভিহিত করে সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করে তুরস্ক।
সূত্রঃ আল জাজিরা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *