সংসদ অধিবেশন শুরু, চলবে পাঁচ দিন

জাতীয় সংসদদের ১৭তম অধিবেশন শুরু হয়েছে। রবিবার বিকাল সাড়ে ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের বৈঠক শুরু হয়। এই অধিবেশন পাঁচ দিন চলবে। অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ, জাতীয় সমাজতান্ত্রিক দলের মইন উদ্দীন খান বাদল এবং পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ছিলেন।
আগামী বৃহস্পতিবার পর্যন্ত এ অধিবেশন চলবে বলে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়। প্রতিদিন বিকাল ৫ টায় বৈঠক শুরু হবে।
অধিবেশনের শুরুতে স্পিকার অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে থেকে অগ্রবর্তীজন সংসদ অধিবেশন পরিচালনা করবেন।
সংসদের এই অধিবেশরে ফারুক খান, মোতাহার হোসেন, সোহরাব উদ্দিন, ফখরুল ইমাম ও মাহজাবিন খালেদ সভাপতিমণ্ডলীর দায়িত্ব পালন করবেন।
সভাপতিমণ্ডলী মনোনয়নের পর সংসদে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়। সাবেক মন্ত্রী হারুনার রশীদ মুন্নু, সাবেক সংসদ সদস্য ইসহাক মিঞা, খান টিপু সুলতান, ড. মো. সাদত আলী সিকদার, এম এম আবু সাঈদ, মো. মোজাম্মেল হক, ডা. মো. ছানাউল্লা, বদরুদ্দোজা ও মনিরুজ্জামান সরদারের মৃত্যুতে সংসদে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়।
নায়ক রাজ রাজ্জাকের মৃত্যুতে স্পিকার শোক প্রস্তাব উত্থাপন করেন। সাবেক সচিব মাহবুবুর রহমান, নজরুল গবেষক সুধীন দাশ, সংগীত শিল্পী আবদুল জব্বার, সংগীত বিশেষজ্ঞ করুণাময় গোস্বামী, মুক্তিযুদ্ধের সাব-সেক্টর কমান্ডার অবসরপ্রাপ্ত মেজর জিয়াউদ্দিন আহমেদ, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক ও জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক মো.ফজলুর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ করে।
এছাড়া, লন্ডনে সন্ত্রাসী হামলা ও ২৪ তলা ভবনে অগ্নিকাণ্ডে নিহত, ইরানের পার্লামেন্ট ও আয়াতুল্লাহ খোমেনির সমাধিতে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *