কুরবানীর বর্জ্য পরিস্কার করবে আদিবাসীরা

ঢাকার নর্দ্দা এলাকার মুসলিমদের কুরবানীর বর্জ্য পরিস্কার করবে গারো আদিবাসীরা। ইতোমধ্যে বর্জ্য পরিস্কারের সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। এই কাজে স্বেচ্ছাসেবক হিসেবে অনেকেই আগ্রহের সাথে এগিয়ে আসছে বলে উদ্যোক্তারা জানিয়েছেন।

আর দুদিন পরেই ঈদ। কুরবানীর পর কুরবানীর বর্জ্য পরিস্কার করতে দেরী হলে রাস্তায় চলাফেরার জন্য বেশ ভোগান্তি পোহাতে হয়। সিটি কর্পোরেশনেরর পরিচ্ছন্নতা কর্মীদের পক্ষেও এতো দ্রুত এসব বর্জ্য পরিস্কার করা সম্ভব হয়ে উঠেনা। এজন্যই কালাচাদপুরের গারো জনগোষ্ঠীর লোক এই কার্যক্রম চালাবেন বলে জানা গেছে।

ঢাকার নর্দ্দা এলাকায় প্রায় ১৫ হাজার গারো আদিবাসীদের অস্থায়ী বসবাস। দীর্ঘদিন ধরে এখানে বসবাসের কারণে স্থানীয় মুসলিম জনগনের সাথে তাদের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। এরই নিদর্শন হিসেবে গতবছর কুরবানীর ঈদ থেকে নর্দ্দা কালাচাদপুর এলাকার গারো জনগোষ্ঠীর লোকজন কুরবানীর বর্জ্য পরিস্কার কার্যক্রম শুরু করেছে।

নর্দ্দা কালাচাদপুর এলাকার যুব নেতা শুভজিত সাংমা আইপিনিউজকে জানান, বর্তমান পরিস্তিতি এবং বৈরী সময়কে পেছনে ফেলার প্রয়াসে ঈদের দিন আমাদের সম্প্রীতি এবং সৌহার্দ্য আরো সুদৃঢ় করার প্রত্যয়ে ঢাকা ওয়ানগালার ব্যানারে ১৮ নং ওয়ার্ড (নর্দ্দা, কালাচাঁদপুর) এর কোরবানি বর্জ পরিষ্কারের উদ্যোগ নিয়েছি। যা ‘সম্প্রীতি’ নামে পরিচিতি পেয়েছে। আমাদের বিশ্বাস এই কর্মসূচি আমাদের সহাবস্থান আরো সৌহার্দ্য এবং সহযোগিতাপূর্ণ করে তুলবে।

কর্মসূচিটি উদ্বোধন করবেন কমিশনার জনাব জাকির হোসেন বাবুল, নেতৃত্বে থাকবেন বর্তমান নকমা (এলাকা প্রধান) শ্যামল সি সাংমা। ঈদের দিন দুপুর ১ টা থেকে এই কার্যক্রম শুরু করবে বলে আয়োজকরা জানিয়েছে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *