মেসি-বুফ্ফনকে হারিয়ে উয়েফার বর্ষসেরা রোনালদো

রেকর্ড তৃতীয়বারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন ক্রিস্তিয়ানো রোনালদো।
সংক্ষিপ্ত তালিকায় থাকা লিওনেল মেসি ও জানলুইজি বুফ্ফনকে হারিয়ে টানা দ্বিতীয়বার পুরস্কারটি জিতলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। বৃহস্পতিবার রাতে মোনাকোয় চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানে ইউরোপের সেরা খেলোয়াড় হিসেবে রোনালদোর নাম ঘোষণা করা হয়। ২০১৪ সালে প্রথমবার এই পুরস্কার জিতেছিলেন তিনি।

উয়েফার অঞ্চলগুলোতে ক্লাবগুলোর হয়ে খেলা ফুটবলারদের মধ্য থেকে ঘরোয়া, মহাদেশীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় পারফরম্যান্স বিচার করে নির্বাচন করা হয় বিজয়ীকে।

পুরস্কারটি দুইবার জিতেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি। একবার করে জিতেছেন আন্দ্রেস ইনিয়েস্তা ও ফ্রাঙ্ক রিবেরি।

ক্লাবের হয়ে দুর্দান্ত একটি মৌসুম কাটানো রোনালদোর সেরা হওয়াটা প্রত্যাশিতই ছিল। রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ে বড় অবদান ছিল তার। অবদান ছিল উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জয়েও।

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করার পাশাপাশি নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার কীর্তি গড়েন রোনালদো।

ইউরোপ সেরা এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এ মৌসুমে ১০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন রোনালদো। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে ফাইনালে দুটিসহ সর্বোচ্চ ১২টি গোল করেন তিনি।

জুন-জুলাইয়ে হওয়া ফিফা কনফেডারেশন্স কাপে পর্তুগাল সেমি-ফাইনাল থেকে ছিটকে গেলেও জাতীয় দলের হয়ে মৌসুম জুড়ে রোনালদোর ব্যক্তিগত পারফরম্যান্স ছিল বেশ ভালো।

বিশ্বকাপের মহড়া এ প্রতিযোগিতায় দুটি গোল করেন তিনি। আর রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে পাঁচ ম্যাচে ১১টি গোল করেন দেশটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।

পজিশনভিত্তিক পুরস্কারগুলোর মধ্যে সেরা ফরোয়ার্ডেরটাও পেয়েছেন রোনালদো। তার দুই ক্লাব সতীর্থ হয়েছেন যার যার পজিশনে সেরা। সেরা ডিফেন্ডার সের্হিও রামোস এবং সেরা মিডফিল্ডার লুকা মদ্রিচ।

ইউভেন্তুসের গোলরক্ষক বুফ্ফন পেয়েছেন সেরা গোলরক্ষকের পুরস্কার।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *