প্রধান বিচারপতির সঙ্গে গওহর রিজভীর সাক্ষাৎ

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে টানাপড়েনের মধ্যে প্রধান বিচারপতি এস কে সিনহার সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী।
মঙ্গলবার বিকালে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির কার্যালয়ে এই বৈঠক হয় বলে তার একান্ত সচিব আনিসুর রহমান জানিয়েছেন।

তিনি সংবাদ মাধ্যমকে বলেন, “প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসেছিলেন। বিকাল ৩টার পর ঘণ্টাখানেক তাদের মধ্যে কথা হয়। তবে কী নিয়ে আলোচনা হয়েছে, তা আমি জানি না।”

এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধান বিচারপতি সিনহার সঙ্গে দেখা করে রায় নিয়ে দলের অবস্থান জানিয়ে আসেন। তার সমালোচনা করে বিএনপি বলেছিল, এর মধ্য দিয়ে বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগ করা হচ্ছে।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে আনার ষোড়শ সংশোধনী বাতিলের রায় ১ অগাস্ট প্রকাশের পর থেকেই প্রধান বিচারপতির সমালোচনামুখর সরকারের মন্ত্রী-এমপিরা।

রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সিনহা বাংলাদেশের রাজনীতি, সংসদ, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে যে মত দিয়েছেন তার সমালোচনা চলছে।
একুশ অগাস্ট হামলার বার্ষিকীতে সোমবার এক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এসব কথা বলার আগে প্রধান বিচারপতির ওই পদ থেকে সরে যাওয়া উচিত ছিল।

তাছাড়া বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে আদালতে এক শুনানিতে প্রধান বিচারপতির পাকিস্তানের সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে আদালতের রায়ের প্রসঙ্গ উত্থাপনকেও ভালোভাবে দেখছে না সরকার।

পাকিস্তানের সঙ্গে তুলনা সহ্য করা হবে না বলে প্রধানমন্ত্রীর সতর্কতার পরদিন ষোড়শ সংশোধনীর রায় বাতিল করে প্রধান বিচারপতির দায়িত্ব ছাড়তে এস কে সিনহার প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে এক মানববন্ধনে প্রধান বিচারপতি পদ না ছাড়লে আন্দোলনের হুমকি দিয়েছেন তারা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *