দেশে ২০০ বছরের মধ্যে সবচেয়ে বড় বন্যার শঙ্কা

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে দেশের ২০ জেলা এখন বন্যার কবলে। সরকারি হিসাবেই ক্ষতিগ্রস্ত প্রায় ৬ লাখ মানুষ। ব্রহ্মপুত্র, পদ্মা, তিস্তাসহ দেশের প্রধান নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করছে বন্যা পূর্বাভাস কেন্দ্র। উজানের বন্যার পানি নামছে ভাটিতে।

চীন থেকে আসা পানি ব্রহ্মপুত্র ও ভারত থেকে পানি তিস্তা-গঙ্গা অববাহিকা দিয়ে ঢুকছে বাংলাদেশে। উজানে ব্রহ্মপুত্র, গঙ্গা ও তিস্তায় পানি বেড়েছে ৭৫ থেকে ১০০ বছরের মধ্যে সবচেয়ে বেশি। বিপৎসীমার ওপর দিয়ে বইছে যমুনা, আত্রাইসহ শাখা নদী, পাল্লা দিয়ে বাড়ছে স্রোতও।

বন্যা পূর্বাভাস কেন্দ্র বলছে, এরই মধ্যে তীব্র বন্যার কবলে পড়েছে কুড়িগ্রাম, রংপুর, জামালপুর, নেত্রকোনা, নাটোরসহ উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলের বেশ কিছু জেলা। নতুন করে প্লাবিত হওয়ার মুখে মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, শরিয়তপুর।

ইউরোপীয় ইউনিয়নের যৌথ গবেষণা কেন্দ্র– জেআরসি বলছে, আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে উজানের পানির স্রোত। ২০০ বছরের মধ্যে ব্রহ্মপুত্র অববাহিকা সবচেয়ে বড় বন্যায় আক্রান্ত হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

দেশের ২০ জেলা এরই মধ্যে বন্যা আক্রান্ত.. বলছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। মন্ত্রী জানিয়েছেন দুর্গতদের সহায়তায় সব ধরনের প্রস্তুতি রয়েছে সরকারে।

২১শে আগস্ট আমবস্যা, আর সে কারণেই এখনই পানি কমার কোন সম্ভাবনা দেখছে না বন্যা পূর্বাভাস কেন্দ্র।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *