আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসীদের সংগঠন উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট

আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আদিবাসীদের সংগঠন হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম, আদিবাসী যুব পরিষদ ও ইন্ডিজিনাস স্টুডেন্টস এসোসিয়েশনের উদ্যোগে আলোচনাসভা ও প্রীতি ফুটবল টুর্নামেন্ট গত ১১ আগস্ট জাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হয়। আলোচনাসভার শুরুতে ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শরীরচর্চা কেন্দ্রের সহকারী পরিচালক উথোয়াইসিং রোয়াজা, তিনি বলেন হিউম্যান রাইট্স ডিফেন্ডার্স ফোরাম এবছর মহান মে দিবসে ছাত্র ও কর্মজীবিদের নিয়ে আলোচনাসভা ও প্রীতি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছিল। তারই ধারাবাহিকতায় এবার আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ উপলক্ষে আলোচনাসভা ও প্রীতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন করেছে, এজন্য তাদেরকে ধন্যবাদ জানাই। এই ধরনের উদ্যোগ নিয়োমিত হওয়া দরকার।
অতিথির বক্তব্যে বাংলাদেশ আদিবাসী ফোরাম সাভার শিল্পাঞ্চলের সভাপতি বিভাষ চাকমা বলেন, আদিবাসী শ্রমজীবিরা আজকে এখানে খেলতে এসেছে এটা খুবই আনন্দের। তাদের অনেকেরই বিশ্ববিদ্যালয়ে পড়ার ইচ্ছা ছিল কিন্ত নানা কারনে হয়ত পড়তে পারেনি। কিন্তু এইচআরডির আয়োজনে তারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে খেলতে পারছে। তবে আমাদের মনে রাখতে হবে এই খেলা নিছক খেলা নয়, এটি আমাদের আন্দোলনেরই একটা অংশ।
বাংলাদেশ আদিবাসী ফোরাম সাভার শিল্পাঞ্চলের সাধারণ সম্পাদক নন্দলাল কিস্কু বলেন ফুটবল অনেক জনপ্রিয় খেলা। আজকে শ্রমজীবিরা খেলতে এসেছে। সবার মঙ্গল কামনা করছি।
গার্মেন্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক কে এম মিন্টু বলেন আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৭ সফল হোক। আমরা আদিবাসীদের সকল আন্দোলনের সাথে আছি। আন্দোলন বহুমাত্রিক হোক এবং তাদের অধিকার প্রতিষ্ঠা হোক এই কামনা করি।
আদিবাসী যুব পরিষদের সভাপতি হরেন্দ্রনাথ সিং এর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি এস এম শুভ, ইন্ডিজিনাস স্টুডেন্টস এসোসিয়েশন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক জেশান তঞ্চগা , বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম অনিক প্রমূখ।
আলোচনাসভার পরে দুটি খেলা অনুষ্ঠিত হয়, প্রথম খেলায় ইন্ডিজিনাস স্টুডেন্টস এসোশিয়েশন দল আশুলিয়া শ্রমিক দলকে ১-০ গোলে পরাজিত করে এবং দিনের দ্বিতীয় খেলায় জে ডাব্লিউ সি দল এবিসিডি দলকে ১-০ গোলে পরাজিত করে। খেলা শেষে সকল খেলোয়াড়দের স্মারক পুরষ্কার প্রদান করা হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *