বৌদ্ধ ভিক্ষু হত্যায় বিশিষ্টজনদের ক্ষোভ

বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারি চাকপাড়ায় ধমবংশ ভিক্ষু উ গাইন্দা (৭০) নামে এক বৌদ্ধ ভিক্ষুকে গলা কেটে হত্যার প্রতিবাদে গত ১৬ই মে বিভিন্ন সংগঠন ঢাকাস্থ প্রেস ক্লাবের সামনে মানব বন্ধন করে।

মানববন্ধনে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সভাপতি ডাঃ অসীম রঞ্জন বড়ুয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশিষ্ট বুদ্ধিজীবি সাংবাদিক শাহরিয়ার কবির, সাবেক শিল্পমন্ত্রী সাম্যবাদী দলের নেতা দিলীপ বড়ুয়া, উষাতন তালুকদার এমপি, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এড. রানাদাশ গুপ্ত, সহসভাপতি কাজল দেবনাথ, কাওরান বাজার আম্বরশাহী মসজিদের ইমাম মাওলানা মাযহারুল ইসলাম, সর্বধর্ম সম্প্রীতির নেতা জিল্লুর রহমান, খ্রিস্টান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নির্মল রোজারিও, ব্যাপ্টিস্ট চার্চের সহ-সভাপতি প্রলয় সমাদ্দার বাপ্পি, অধ্যাপক ডঃ সুকোমল বড়ুয়া প্রমুখ।
বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক অশোক বড়ুয়ার সঞ্চালনায় শুরুতে ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারাধ্যক্ষ ভদন্ত ধর্মমিত্র মহাথের, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি ও প্রাচ্য বিভাগের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু ও কুমিল্লার নব শালবন বিহারের অধ্যক্ষ ভদন্ত শীলভদ্র মহাথেরো বক্তব্য রাখেন।
দেশের বিশিষ্ট বুদ্ধিজীবি, সাংবাদিক ও ৭১ এর ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক শাহরিয়ার কবির বলেন, যারা ধারণমুক্ত চিন্তার মানুষ, লেখক, সাংবাদিক, বুদ্ধিজীবি, শিক্ষক, মসজিদের ইমাম, খ্রিস্টান পাদ্রী, মন্দিরের পুরোহিত, বিদেশী, শিয়া, কাদিয়ানীদের উপর আক্রমণ করে দেশে অন্ধ মতবাদ চাপিয়ে দিতে চায়, যারা হত্যা করে কবরের শান্তি স্থাপন করতে চায়, সেই মৌলবাদী জঙ্গি গোষ্ঠী এই নিরীহ বৌদ্ধ ভিক্ষুকে হত্যা করেছে। তিনি হত্যাকারীদের বিচার ও শাস্তি দাবী জানান।
মানববন্ধনে বক্তারা স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া বক্তব্যকে দুঃখজনক অভিহিত করে তার বক্তব্য প্রত্যাহার করে সুষ্ঠু তদন্ত করে খুনীদের খুঁজে বের করে দৃষ্টান্ত শাস্তি দাবি করেন।

মানববন্ধন শেষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয় মানববন্ধন সুন্দর, সফল করার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। পরে জাতীয় প্রেস ক্লাবের সম্মুখ হতে একটি র‌্যালী বের হয়ে রাজধানীর সড়ক প্রদক্ষিন করে।

মানববন্ধন ও র‌্যালীতে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাথে বিভিন্ন সংগঠনের নিজ নিজ ব্যানারে একাত্নতা প্রকাশ করা হয়- পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ ঢাকা মহানগর, বাংলাদেশ বৌদ্ধ সমিতি, বুদ্ধিস্ট উইমেন্স ফেডারেশন, ইয়ুথ ফেডারেশন, সাংস্কৃতিক পরিষদ, জ্ঞানালোক শিক্ষা ও সাংস্কৃতিক পরিষদ আরো।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *