জলবায়ু চুক্তি: ট্রাম্পের অবস্থানে হতাশ বিশ্বনেতারা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জলবায়ু ইস্যুতে নিজের অবস্থানে অনঢ় রয়েছেন। তার এমন অবস্থানে হতাশ হয়েছেন বিশ্ব নেতারা।
শেষপর্যন্ত যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই জলবায়ু চুক্তির সিদ্ধান্তে গেছেন বিশ্বনেতারা। ওই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র, সেই সিদ্ধান্তকেও সম্মেলনে স্বীকৃতি দেয়া হয়। যুক্তরাষ্ট্রের এই প্রত্যাহার আলোচনায় প্রথমে খানিকটা অচলাবস্থা তৈরি করলেও, শেষপর্যন্ত যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বনেতারা।
তারা সিদ্ধান্ত নিয়েছেন, যুক্তরাষ্ট্রের থাকা না থাকায় প্যারিস চুক্তির ব্যাপারে অন্য দেশগুলোর প্রতিশ্রুতির কোন রকমফের হবে না। এবং ওই চুক্তিটির বিষয়ে পুনরায় আলোচনারও সুযোগ নেই।
প্যারিস চুক্তিটির প্রতিশ্রুতির রক্ষার ব্যাপারে উনিশজন সরকারপ্রধান একমত হলেও, নিজের অবস্থান ভিন্ন রেখেই জার্মানিতে বিশ্বনেতাদের সম্মেলন থেকে যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্যারিসে জলবায়ু সম্মেলনে যেসব চুক্তি হয়েছে, সেটি রক্ষার ব্যাপারে পুনরায় প্রতিশ্রুতি দিয়েছেন জি-টুয়েন্টি সম্মেলনে অংশ নেয়া বিশ্বের শীর্ষ উনিশজন নেতা।
তবে পরে তুরস্ক জানিয়েছে যে, তারা এখন কিছুটা দোটানায় আছে কারণ, উন্নয়নশীল দেশগুলোকে যে ক্ষতিপূরণ দেয়ার কথা বলা হয়েছে, তা কতটা কার্যকর হবে, তা নিয়ে তাদের সন্দেহ আছে। এরপর প্রথা অনুযায়ী শেষদিনের সংবাদ সম্মেলনে অংশ না নিয়েই ওয়াশিংটন চলে যান ট্রাম্প।
যুক্তরাষ্ট্রের এই অবস্থানের ফলে অনেকেই এবারের সম্মেলনকে বর্ণনা করছেন যেন জি-নাইনটিন প্লাস ওয়ান হিসাবে। তবে এখনো ট্রাম্পের সিদ্ধান্তের বদল ঘটতে পারে বলে আশা করছেন কোন কোন বিশ্ব নেতা।
সূত্রঃ বিবিসি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *