মধুপুরে চানচিয়ার যুব সেমিনার অনুষ্ঠিত

‘বুদ্ধিবৃত্তিক চর্চাই সমাজের মুক্তির পথ’ এই মূলসুর নিয়ে মধুপুরে অনুষ্ঠিত হয়ে গেল দুদিনব্যাপী যুব সেমিনার। থানারবাইদ রাগেন্দ্র নকরেক স্বাস্থ্য সেবা কেন্দ্র মিলনায়তনে ২৬-২৭ জুন এই সেমিনারের আয়োজন করে বুদ্ধিবৃত্তিক সংগঠন চানচিয়া।
যুব সেমিনারের প্রথম দিন বিকেলে রেজিস্ট্রেশন ও অভ্যর্থনা দিয়ে শুরু হয়। সেমিনারের উদ্বোধন করেন চানচিয়ার সমন্বয়ক আন্তনী রেমা। সেদিন রাতের আয়োজনে ”৩৬-২৪-৩৬” প্রামান্যচিত্রটি দেখানো হয়।
পরদিন ২৭ জুন সকালে এই ডকুমেন্টারীর উপর আলোচনা করেন আদিবাসী গানের দল মাদলের সদস্য শ্যাম সাগর মানকিন। এরপর সেমিনারের মূলসুর ‘বুদ্ধিবৃত্তিক চর্চাই সমাজের মুক্তির পথ’ এই বিষয়ের উপর বক্তব্য রাখেন কারিতাস ময়মনসিংহ অঞ্চলের পরিচালক অপুর্ব আর ম্রং। এছাড়া ‘অস্তিত্ব রক্ষায় সাংস্কৃতিক চর্চার গুরুত্ব’ এই বিষয়ের উপর আলোচনা করেন শিল্পী কফিল আহমেদ আর ‘যুব সমাজ ও বর্তমান ভাবনা’ নিয়ে আলোচনা করেন অনিত্য মানকিন।
আলোচকবৃন্দ তাদের আলোচনায় যুব সমাজের চিন্তা ও সক্রিয়তা সমাজে ইতিবাচক ও মানবিক পরিবর্তন ঘটাতে সক্ষম বলে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া যুব সমাজকে তার প্রাণ-প্রকৃতি, রাজনীতি, সমাজ রাষ্ট্রের নানান বোঝাপড়া পরিস্কার করে নিতে বুদ্ধিবৃত্তিক চর্চা ও গণমানুষের লড়াই থেকে শিক্ষা নিতে উদ্বুদ্ধ করেন ।
সন্ধ্যায় স্থানীয় প্রবীণ শিল্পীদের পরিবেশনায় গারো গীতিনাট্য সেরেজিং পালার আংশিক পরিবেশনের মাধ্যমে শেষ হয় চানচিয়া আয়োজিত দুদিনের এ যুব সেমিনার।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *