সুখিয়া রবিদাসকে ধর্ষন ও হত্যাকান্ডে জড়িতদের ফাঁসির দাবিতে হবিগঞ্জের সুতাং বাজারে মানববন্ধন ও সমাবেশ

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জের সুতাং বাজারে সুখিয়া রবিদাস (৩০) কে ধর্ষন ও হত্যাকান্ডে অভিযুক্ত শাইলু মিয়া সহ জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) সহ মানবাধিকার ভিত্তিক সংগঠনগুলো। গতকাল (২১.০৬.২০১৭) বিকাল ৫.৩০ টায় সুতাং বাজারে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) কেন্দ্রীয় কমিটির মহাসচিব শিপন রবিদাস প্রাণকৃষ্ণ।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ-মার্কসবাদী)-হবিগঞ্জ জেলা শাখার সংগঠক শফিকুল ইসলাম এর স ালনায় এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ দলিত ও বি ত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর কেন্দ্রীয় কমিটির সভাপতি সুনীল কুমার মৃধা, হবিগঞ্জ মোটর মালিক গ্রুপের সাধারন সম্পাদক রোটারিয়ান শংখ শুভ্র রায়, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ-হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক অনুপ কুমার দেব মনা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক পীযুষ চক্রবর্তী, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)-হবিগঞ্জ জেলা শাখার সমন্বয়ক অ্যাডভোকেট জুনায়েদ আহমদ, তেল গ্যাস বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি-হবিগঞ্জ জেলা শাখার যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট কামরুল ইসলাম, হবিগঞ্জ জেলা রবিদাস সমাজকল্যাণ সংস্থার সভাপতি জীবন রবিদাস, বাংলাদেশ দলিত ও বি ত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম)-হবিগঞ্জ জেলা শাখার সভাপতি সুবাস রবিদাস, ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির টিম লিডার এম এম হেলাল, হোয়াটস অ্যাপ ভিত্তিক সংগঠন জাগ্রত রবিদাস বাংলাদেশের সংগঠক রুপন রবিদাস, স্বেচ্ছাসেবী সংগঠন “আমরা রবিদাস সন্তান” এর স্থানীয় সংগঠক দেবু রবিদাস।

উপস্থিত ছিলেন হবিগঞ্জ সদর উপজেলার রবিদাসনেতা টুনটুন রবিদাস, বিমল রবিদাস, শঙ্কর রবিদাস, বাংলাদেশ দলিত ও বি ত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম)-হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক প্রদীপ শীল প্রমুখ।

মানববন্ধন ও সমাবেশে বক্তাগন এমন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, সারাদেশব্যাপী দলিত, আদিবাসী, ধর্মীয় সংখ্যালঘুদের উপর প্রতিনিয়ত হামলা, নির্যাতন, ধর্ষণ, খুনের সাথে জড়িতদের যদি আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা না যায় তবে সন্দেহাতীতভাবে এমন অমানবিক ও ন্যক্কারজনক ঘটনা উৎসাহিত হবে এবং ভবিষ্যতেও ঘটতে থাকবে। এসময় দাবী জানানো হয় (১) সুখিয়া রবিদাস-কে ধর্ষণ ও হত্যার অভিযোগে গ্রেফতারকৃত সাইলু মিয়া ও তার সহযোগী এবং ইন্ধনদাতাদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। (২) সুখিয়া রবিদাসের পরিবারের সদস্য ও স্বজনদের সার্বিক নিরাপত্তা ও ক্ষতিপূরণ দিতে হবে। (৩) ইতিপূর্বে সুখিয়া রবিদাসের স্বামী মনিলাল রবিদাস ও কাকা অর্জুন রবিদাসের হত্যাকান্ডের সুষ্ঠু বিচার চাই। (৪) সমগ্র বাংলাদেশে রবিদাসদের জীবন ও ভূমির নিরাপত্তা নিশ্চিত করতে হবে। (৫) রবিদাস জনগোষ্ঠী সহ সকল দলিত, আদিবাসী ও ধর্মীয় সংখ্যালঘুদের মানবাধিকার প্রতিষ্ঠা করতে হবে। এছাড়াও বক্তাগণ বলেন, হত্যার শিকার সুখিয়া রবিদাসের স্বজনদের সাইলু মিয়ার সহযোগীরা হুমকি দিচ্ছে প্রতিনিয়ত। এই হুমকিদাতাদেরও অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে।

একইসাথে মানববন্ধন ও সমাবেশ থেকে প্রতিবছর ১০ই জুন “সুখিয়া রবিদাস হত্যা দিবস” হিসেবে পালন করার ঘোষনা দেওয়া হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *