চাঁপাইনবাবগঞ্জে রাজোয়ার আদিবাসীদের উপর হামলা, মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের টংপাড়া গ্রামে আদিবাসীদের উচ্ছেদের উদ্দেশ্যে ব্যবসায়ী তরিকুল ইসলাম ওরফে টি. ইসলাম কর্তৃক হামলা, সন্ত্রাসী লুটপাট ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে আজ সোমবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালিত হয়েছে।

এতে টংপাড়াসহ জেলার বিভিন্ন স্থানের আদিবাসি নারী-পুরুষেরা অংশ নেয়। টংপাড়ার নেত্রী কুটিলা রাজোয়ারের সভাপতিত্বে ঘন্টা ধরে চলা মানববন্ধনে বক্তব্য দেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু, জাতীয় আদিবাসী পরিষদ, রাজশাহী জেলা সভাপতি বিমল রাজোয়ার, আদিবাসী মুক্তি মোর্চা, চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি বিশ্বনাথ মাহাতো, টংপাড়া গ্রামের করুণা রাজোয়ার, গোমস্তাপুর উপজেলার আদিবাসী নেত্রী অনিতা রাজোয়ার, আরতি খালকো।

বক্তারা বলেন, টংপাড়া থেকে আদিবাসীদের উচ্ছেদের চেষ্টায় বারবার হামলা চালাচ্ছে টি. ইসলামের লোকজন। তারা এ পর্যন্ত থানায় ও আদালতে ১১টি মিথ্যা মামলা করেছে। অথচ আদিবাসীদের মামলা নেয়া হয়না। তাদের আদালতে এমনকি হাসপাতালে চিকিৎসা নিতে আসতেও বাঁধা ও ভীতি সৃষ্টি করছে ভুমিদস্যুরা।

বক্তরা আরও বলেন, আমাদের সমাধিস্থল ও মন্দিরের স্থান দখল করছে ভূমি দস্যুরা। কয়েক পুরুষ ধরে খাস জমিতে বসবাস করে আসা আদিবাসীদের উচ্ছেদের চেষ্টা হচ্ছে। কিন্তু কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না। আমাদের দুঃখ, আমাদের কষ্ট বোঝে না রাষ্ট্র। আমাদের নিরাপত্তাও দেয়না। বাধ্য হয়ে আমাদের পথে নামতে হয়।

মানববন্ধন শেষে জেলা প্রশাসককে স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপিতে আদিবাসী রাজোয়ার মানুষদের উপরে সকল মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহার, তাদের উপরে নির্যাতন বন্ধ, আদিবাসীদের মামলা গ্রহণ, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহার ও ব্যবসায়ী টি. ইসলামকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানানো হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *