পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে সব ব্যাংককে নির্দেশ

দেশের পার্বত্য অঞ্চলে সাম্প্রতিক পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়ার জন্য সব ব্যাংককে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
সোমবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে এ নির্দেশ দেওয়া হয়।

এতে ব্যাংকগুলোকে তাদের করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমের অধীনে ক্ষতিগ্রস্তদের দ্রুত আর্থিক ও ত্রাণ সহায়তা দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

সাগরে নিম্নচাপের প্রভাবে টানা বৃষ্টিতে সোমবার রাত থেকে বুধবার ভোর পর্যন্ত চট্টগ্রাম বিভাগের পাঁচ জেলায় বিভিন্ন স্থানে পাহাড় ধসে প্রচুর ক্ষয়ক্ষতি হয়। এ ঘটনায় মৃতের সংখ্যা ১৬০ ছাড়িয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাঙামাটি। জেলাটির সঙ্গে চট্টগ্রাম এবং এর পাশের দুটি জেলা বান্দরবান ও খাগড়াছড়ির সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। খাবার, পানি আর জ্বালানি সঙ্কটে বড় ধরনের বিপর্যয়ের মুখে আছে পার্বত্য জেলাটি।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়- সম্প্রতি প্রবল বৃষ্টিপাতে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম এলাকায় ভূমিধসে ভয়াবহ বিপর্যয় দেখা দিয়েছে।

“এতে শতাধিক প্রাণহানি হয়েছে। ওই এলাকায় মানবিক বিপর্যয় মারাত্মক রূপ নিয়েছে এবং বহু মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে।

“এ অবস্থায় সিএসআর কার্যক্রমের আওতায় ক্ষতিগ্রস্ত অসহায় জনগোষ্ঠীর মাঝে অবিলম্বে প্রয়োজনীয় আর্থিক ও ত্রাণ সহায়তা (খাদ্য, বস্ত্র, বিশুদ্ধ পানি ও জরুরি ওষুধ) দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।”

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *