রাজশাহীতে কল্পনা চাকমা অপহরনের ২১তম দিবসে আলোচনা সভা

আদিবাসী ছাত্র পরিষদ কেন্দীয় কমিটির উদ্যোগে ১২ জুন, বিকাল ৫ টায় রাজশাহীর গনকপাড়াস্থ কার্যালয়ে হিল উইমেন ফেডারেশনের তৎকালীন সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমার ২১তম অপহরণ দিবসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত আলোচনা সভায় আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে এবং সাধরণ সম্পাদক তরুন মুন্ডার সঞ্চালনায় আলোচনা করনে জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা শাখার যুগ্ম-আহবায়ক হুরেন মুর্মু, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আপেল মুন্ডা, অর্থ সম্পাদক অনিল রবিদাস, রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রীকান্ত তির্কি, চাপাই নবাবগঞ্জ জেলা শাখার সাধরণ সম্পাদক দিলীপ পাহান প্রমুখ
সভায় আলোচকরা বলেন, কল্পনা চাকমা অপহরণ বাংলাদেশের আদিবাসীদের জন্য একটি কালোঅধ্যায়। কল্পনা চাকমার ২১তম অপহরণ বার্ষিকী পার হলেও এখনো বাংলাদেশ সরকার কল্পনা চাকমার খুনি এবং অপহরণকারীদের খুজে বের করতে পারে নি। কল্পনা চাকমাকে ১৯৯৬ সালের ১২ই জুন অপহরণ করা হয়। সরকার বাংলাদেশের আদিবাসীদের কোন সমস্যার সুষ্ঠু সমাধান দিতে পারে নি। এমনকি সমতলের আলফ্রেড সরেনের মত জঘন্য হতাকান্ডের, গাইবান্ধার সাহেবঞ্জ-বাগদা ফার্মের তিনজন আদিবাসীকে হত্যাসহ অনেক হত্যাকান্ডের বিচার আজও হয় নি। সমতল অ লের আদিবাসীদের প্রাণের দাবি সমতল আদিবাসীদের জন্য পৃথক এবং স্বাধীন ভূমি কমিশন গঠনের কোন উদ্যোগ এখনো নিতে পারে নি সরকার।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *