মহাদেবপুরে বিরসা মুন্ডার ১১৭ তম মৃত্যু বার্ষিকী পালন

জাতীয় আদিবাসী পরিষদ মহাদেবপুর উপজেলা শাখার উদ্যোগে উলগুলানের মহানায়ক বিরসা মুন্ডার ১১৭ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ১১ জুন ২০১৭ সকাল ১১.৩০ মিনিটে মহাদেবপুর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

জাতীয় আদিবাসী পরিষদ মহাদেবপুর উপজেলা শাখা সভাপতি দিলীপ পাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী যুব পরিষদের নওগাঁ জেলা কমিটির উপদেষ্টা মোশারফ হোসেন চৌধুরী, আদিবাসী যুব পরিষদের সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, জাতীয় আদিবাসী পরিষদ মহাদেবপুর উপজেলা শাখার সহ-সভাপতি সুসীল পাহান, সাংগঠনিক সম্পদক সুসীল কুজুর, আইন বিষয়ক সম্পাদক মহেশ্বর সরেন, সাংবাদিক আজাদুল ইসলাম আজাদ, গোলাম রসুল বাবু, শাখাওয়াত হোসেন, আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহান, সাধারন সম্পাদক তরুন মুন্ডা, চাপাইনবাবগঞ্জ জেলা সভাপতি দিলীপ পাহান, মহাদেবপুর উপজেলা সাধরন সম্পাদক রামজয় পাহান প্রমূখ।

শুরুতে একটি র‍্যালী মহাদেবপুর উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা মিলনায়তনে এসে শেষ এবং বিরসা মুন্ডাকে শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পাহান করা হয়।

আলোচনা সভা পরিচালনার করেন আদিবাসী ছাত্র পরিষদের মহাদেবপুর থানা সাবেক সভাপতি যোগেস উরাও।

আলোচনায় বক্তরা বলেন, বিরসা মুন্ডার আর্দশ কে ধারন করে সকল আদিবাসী জনগণের জন্য শিক্ষা অধিকার, ভূমির অধিকার, অরন্যরের অধিকার জন্য সংগ্রাম চালিয়ে যেতে সুসংগঠিত হয়ে অধিকার আদায়ের লক্ষে।
অন্যান্য বক্তরা আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, পৃথক স্বাধীন ভূমি কমিশন গঠন, সমতলে আদিবাসীদের জন্য পৃথক স্বাধীন মন্ত্রনালয় গঠনের দাবি জানানো হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *