লংগদুর মানুষদের পাশে দাঁড়ালেন মাকসুদা আখতার প্রিয়তী

খাগড়াছড়িতে জনৈক এক বাঙালি মটরচালকের লাশ পাওয়াকে কেন্দ্র করে গত ২ জুন, ২০১৭ ইং রাঙ্গামাটির লংগদুতে পরিকল্পিতভাবে পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় প্রায় ২৫০এর অধিক পাহাড়ি পরিবার সম্পূর্ণ সহায়-সম্বলহীন অবস্থায় মানবেতর জীবন যাপন করছেন। ক্ষতিগ্রস্থদের অধিকাংশই বনে-বাদাড়ে এবং পার্শ্ববর্তী পাহাড়ে খোলা আকাশের নীচে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। ক্ষতিগ্রস্থ শতাধিক পরিবারের শিশু, মহিলা এবং বয়স্ক পাহাড়ি লোকজন এখনো প্রয়োজনীয় ত্রাণ, পোষাক ও আশ্রয়ের অভাবে মানবেতর অবস্থায় দিন কাটাচ্ছেন। ঘরবাড়িসহ সর্বস্ব পুড়ে গিয়ে নিঃস্ব হয়ে যাওয়া লংগদুর ক্ষতিগ্রস্থ পাহাড়ি মানুষদের পাশে দাড়ালেন বাংলাদেশী বংশোদ্ভূত মিস আয়ারল্যান্ড মাকসুদা আখতার প্রিয়তী।

লংগদুতে সাম্প্রদায়িক হামলা এবং পাহাড়িদের ঘর-বাড়িতে অগ্নিসংযোগের ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্ন প্রচার মাধ্যমে প্রকাশিত হলে দেশ-বিদেশে এর বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠে। লংগদুতে নিঃস্ব হয়ে যাওয়া মানুষদের পাশে দাড়াতে গত ৫ জুন,২০১৭ ইং একটি ফেসবুক স্ট্যাটাসে প্রিয়তী উল্লেখ করেন যে, তিনি ক্ষতিগ্রস্থদের পাশে দাড়াতে চান। তিনি সরকার ক্ষতিগ্রস্থদের জন্য কি পদক্ষেপ নিচ্ছে সে প্রশ্নও রাখেন।

এদিকে লংগদুর ঘটনায় ক্ষতিগ্রস্থদের পাশে দাড়াতে দেশ-বিদেশের আপামর মানবতাবাদী মানুষ বিভিন্নভাবে ত্রাণ সংগ্রহের উদ্যোগ নিয়েছেন। মিস আয়ারল্যান্ড প্রিয়তীও সেসব উদ্যোগে সামিল হওয়ার উদ্দেশ্যে যোগাযোগ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া জুম্ম শিক্ষার্থীদের সাথে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া জুম্ম শিক্ষার্থীদের মাধ্যমে তাঁর সমবেদনা লংগদুর ক্ষতিগ্রস্থদের নিকট পাঠাতে চান এবং তাদের পাশে দাড়ানোর উদ্দেশ্যে তিনি তার সাধ্যমতো একটি আর্থিক সহযোগিতা ইতিমধ্যেই পাঠিয়ে দিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবারের পক্ষে প্রিয়তীর পাঠানো আর্থিক সহযোগিতা গ্রহণ করেন ঢাবি শিক্ষার্থী প্রকট চাকমা ও রনো চাকমা।
প্রিয়তীর পাঠানো এই আর্থিক সহযোগিতা ঢাকায় গঠিত “লংগদুতে ক্ষতিগ্রস্থ পাহাড়িদের জন্য সহায়তা তহবিল” এর মাধ্যমে খুব শীঘ্রই লংগদুতে পৌঁছাবে বলে জানিয়েছেন ঢাকা থেকে লঙগদুর জন্য ত্রান উত্তোলন কার্যে যুক্ত থাকা ঢাবি শিক্ষার্থী রনো চাকমা। এদিকে মানবতার পাশে দাড়ানোর জন্য প্রিয়তীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন “লংগদুতে ক্ষতিগ্রস্থ পাহাড়িদের জন্য সহায়তা তহবিল” এর আহবায়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের প্রভাষক অনুরাগ চাকমা। তিনি দেশ-বিদেশের আপামর মানবদরদী মানুষকে লংগদুর নিঃস্ব হয়ে যাওয়া অসহায় মানুষদের পাশে দাড়ানোর জন্যও অনুরোধ জানান । মোবাইল নাম্বার 01817023643

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *