সংসদে লংগদুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি

লংগদুতে পাহাড়িদের ঘরবাড়িতে অগ্নিসংযোগের ঘটনা পূর্বপরিকল্পিত বলে অভিযোগ করে এ ঘটনায় বিচার বিভাগীয় তদত কমিটি গঠনের দাবি জানিয়েছেন সংসদ সদস্য ঊষাতন তালুকদার।
তিনি যুবলীগ নেতা নয়ন হত্যারও তীব্র নিন্দা জানিয়ে এ ঘটনার সাথে জড়িতদের খুজে বের করে শাস্তির দাবি জানান।
আজ দশম জাতীয় সংসদের ১৬তম অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এ দাবি জানান।
রাঙ্গামাটি আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার বলেন, একজন মারা গেছেন সেই সেন্টিমেন্টকে পূজি করে দুর্বৃত্তরা পাহাড়িদের ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে। সেখানে দুই শতাধিকের বেশি ঘরবাড়িতে আগুন দেওয়া হয়েছে।
ক্ষতিগ্রস্থরা পাহাড়ে-জঙ্গলে আতঙ্কে ঘুরে বেড়াচ্ছেন। তারা চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন। ১৯৮৯ সালেও লংগদুতে এ ধরনের হামলা হয়েছিল। এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে। পাশাপাশি সংসদের প্রতিনিধি দল সরেজমিনে গিয়ে পরিদর্শন করা দরকার। যাতে তাদের মধ্যে আতঙ্ক দূর হয়।
তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্থরা খাদ্যের সংকটের মধ্যে রয়েছে। তাদের খাদ্যে নিরাপত্তা ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। আর পার্বত্য শান্তি চুক্তি পুরোপুরি বাস্তবায়ন না হওয়াতেই এ ধরনের ঘটনা বার বার ঘটছে। আমি পার্বত্য চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবী জানাচ্ছি।
ঊষাতন তালুকদারের সাথে একমত হয়ে বিএনএফ প্রেসিডেন্ট এস এম আবুল কালাম আজাদ। তিনিও লংগদুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি করেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *