আদিবাসীদের ভূমি দখলের চেষ্টার প্রতিবাদে সিলেটে বিক্ষোভ সমাবেশ

শনিবার বিকেল সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে গণতন্ত্রী পাটির্র কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার মোঃ আরশ আলীর সভাপতিত্বে এবং মানবাধিকারকর্মী ইন্দ্রানী সেন’র পরিচালনায় ওঁরাও আদিবাসী ভূমি রক্ষা কমিটির আয়োজনে সিলেট সদর উপজেলার পাঁচ নং টুলটিকর ইউনিয়নের বালুচর চন্দনটিলায় ওঁরাও আদিবাসী জনগোষ্ঠীর ভূমি দখলের অপচেষ্টার প্রতিবাদে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন- বালুচরে অতি দরিদ্র ওঁরাও আদিবাসী জনগোষ্ঠী বংশ পরম্পরায় তাদের পৈতৃক ভিটায় বসবাস করছে। নিরীহ ওঁরাও আদিবাসীদের দারিদ্রতা ও অশিক্ষার সুযোগ নিয়ে টুলটিকর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল মছব্বিরসহ একদল সংঘবদ্ধ ভূমিখেকোচক্র দীর্ঘদিন ধরে তাদের ভূমিদখলের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।

চক্রটি নানা কৌশলে জাল দলিলের মাধ্যমে ইতোমধ্যে অনেক ওঁরাও পরিবারকে উচ্ছেদ করে তাদের জায়গা জমি দখল করে সেখানে বাড়িঘর নির্মাণ করেছে। সিলেটের সকল প্রগতিশীল রাজনৈতিক দলসহ বিভিন্ন ছাত্র, যুব, নারী, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন ওঁরাওদের সাথে ঐক্যবদ্ধ হয়ে ভূমিখেকোদের বিরুদ্ধে প্রতিবাদ চালিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন -বিভিন্ন ক্ষমতাধর রাজনৈতিক দলের ছত্রছায়ায় এবং অনেক ক্ষেত্রে প্রশাসনের নিস্ক্রিয়তায় ভূমিখেকো চক্র সক্রিয় থেকে ওঁরাও আদিবাসীদের ভূমি দখলের প্রক্রিয়া অব্যাহত রেখেছে। ভূমিখেকোরা ইতিমধ্যে পাহাড় টিলা কেটে দখল করলেও পরিবেশ অধিদপ্তরকে বিষয়টি বারবার অবহিত করা হলেও কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি। বক্তারা প্রশাসনসহ পরিবেশ অধিদপ্তরের এহেন নীরবতায় ক্ষোভ প্রকাশ করেন।

বক্তারা আরো বলেন- মুক্তিযুদ্ধের বাংলাদেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নাগরিকের বেঁচে থাকার জন্য সমান অধিকার রয়েছে। আদিবাসীদের ভূমি রক্ষা করে তাদের সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে হবে। আর তাই তাদের ভূমি রক্ষায় কোন প্রকার য়ড়যন্ত্র মেনে নেয়া হবে না। বক্তারা তাই ওঁরাও আদিবাসীদের ভূমি রক্ষায় রাজপথে থেকে আন্দোলন সংগ্রামের মাধ্যমে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

উল্লেখ যে, ভূমিদখল প্রচেষ্ঠার ধারাবাহিতায় গত সপ্তাহে ভূমিখেকোচক্রটি পূনরায় তাদের দখলকৃত ভমিতে মামলা চলাকালীন অবস্থায় বাড়িঘর নির্মাণ করে। বিক্ষোভ সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে কোর্ট পয়েন্টে সমাপ্ত হয়। বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন – জাসদ কেন্দ্রিয় কমিটির যুগ্ম সম্পাদক এবং সিলেট জেলা সভাপতি লোকমান আহমেদ, সাম্যবাদী দলের কেন্দ্রিয় পলিট ব্যুর সদস্য ধীরেন সিংহ, বাংলাদেশেরে ওয়ার্কার্স পার্টি কেন্দ্রিয় সদস্য ও সিলেট জেলা সাধারণ সম্পাদক কমরেড সিকান্দর আলী, বাসদ সিলেটের সমন্বয়ক আবু জাফর, বাসদ মার্কসবাদী সিলেট জেলা নেতা মলয় দেব, বাংলাদেশেরে ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা সভাপতি আবুল হোসেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, মানবাধিকারকর্মী লক্ষীকান্ত সিংহ, বাংলাদেশেরে ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা সম্পাদক মন্ডলির সদস্য দীনবন্ধু পাল, বাংলদেশ যুবমৈত্রী কেন্দ্রিয় বিভাগিয় সাংগঠনিক সম্পাদক হিমাংশু মিত্র, যুবইউনিয়নের জাতী পরিষদ সদস্য নিরঞ্জন দাশ খোকন, জাতীয় শ্রমিক ফেডারেশন সিলেটের সাধারণ সম্পাদক কাজী আনোয়ার হুসেন, বাংলাদেশ নারীমুক্তি সংসদ সিলেট জেলা সাধারণ সম্পাদক সায়েদা আক্তার, সারতি ওঁরাও, মিলন ওঁরাও, সত্যজিত গঞ্জু, রমনী ওঁরাও, সীমা মাল প্রমূখ।

সমাবেশে ছাত্রমৈত্রী, ছাত্র ফ্রন্টের নেতৃবৃন্দ ও বিভিন্ন আদিবাসী জনগোষ্ঠীর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *