আদিবাসী ছাত্র পরিষদের চতুর্থ কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত

“তারুণ্যই শক্তি, আদিবাসীদের মুক্তি” স্লোগানকে সামনে রেখে আদিবাসী ছাত্র পরিষদের চতুর্থ কেন্দ্রীয় সম্মেলন আজ ২৬ মে রাজশাহীতে অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে আজ সকাল ১১ টায় রাজশাহী আলুপট্টি মোড় থেকে বর্ণাঢ্য উদ্বোধনী র‌্যালি শুরু হয়ে রাজশাহী মিয়াপাড়াস্থ পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি এবং জাতীয় আদিবাসী পরিষদের প্রধান উপদেষ্টা ফজলে হোসেন বাদশা, এমপি। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন। প্রধান বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন আদিবাসী যুব পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি হরেন্দ্রনাথ সিং। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সবিনচন্দ্র মুন্ডা, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক ও জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা দেবাশীষ প্রামানিক দেবু, লেখক ও গবেষক পাভেল পার্থ, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমলচন্দ্র রাজোয়াড়, জাতীয় আদিবাসী পরিষদ জয়পুরহাট জেলার সভাপতি বাবুল রবিদাস, জাতীয় আদিবাসী পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলার সাধারন সম্পাদক টুনু পাহান, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মানিক সরেন, সহ-সভাপতি নবদ্বীপ লাকড়া, সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, আদিবাসী ছাত্র পরিষদের সাবেক সভাপতি উপেন রবিদাস, সাবেক সাধারণ সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মিঠুন কুমার উরাও, সহ-সভাপতি বিশুরাম মুর্মু, সাংগঠনিক সম্পাদক শিপন রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি হেমন্ত মাহাতো, সাধারণ সম্পাদক নকুল পাহান, কেন্দ্রীয় কমিটির নারী বিষয়ক সম্পাদক সুমিতা রবিদাস, দিনাজপুর জেলার সভাপতি সোহেল পিতর মুর্মু, নওগাঁ জেলার সাধারন সম্পাদক নিরঞ্জন পাহান, পাবনা জেলার সভাপতি মিঠুন রবিদাস প্রমূখ।
সমাবেশের সভাপতিত্ব করেন আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতি ভূষণ মাহাতো।
সংহতি বক্তব্য প্রদান করেন, মুক্তিযুদ্ধ চেতনা বাস্তবায়ন মঞ্চ রাজশাহী জেলার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, বিশিষ্ট মুক্তিযোদ্ধা শাজাহান আলী বরজাহান, বাংলাদেশ ছাত্র ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সহ-সাধারন তামিম সিরাজী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক দীপক শীল, সমাজতান্ত্রিত ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সোহরাব হোসেন প্রমূখ।

সমাবেশে ফজলে হোসেন বাদশা, এমপি বলেন, ’’বাংলাদেশের আদিবাসীরা ঐতিহাসিকভাবেই নির্যাতন ও নিপীড়নের শিকার। আদিবাসীরা আজ সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত। ভূমিদস্যুদের অত্যাচার, সামাজিক বর্ণবৈষম্য, সাম্প্রদায়িকতা, রাষ্ট্র ও প্রশাসনের বিচারহীনতার চাপে আদিবাসীদের অস্তিত্ব আজ চরম সংকটে। এ সংকট মোকাবেলাই বাংলাদেশ তথা সমতলের উত্তরাঞ্চলে বিভিন্ন ছাত্র সংগঠনের জন্ম হলেও একমাত্র অসাম্প্রদায়িক, প্রগতিশীল ও গণতান্ত্রিক ছাত্র সংগঠন হিসেবে আদিবাসী ছাত্র পরিষদ আজ সুপরিচিত। সকল বাধা বিপত্তি পেরিয়ে আদিবাসী ছাত্র পরিষদ গণতান্ত্রিক ঐক্যবদ্ধ আন্দোলন অব্যাহত রেখেছে। আদিবাসী ছাত্র পরিষদ মনে করে সুসংগঠিত, নিয়মতান্ত্রিক ও ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই আদিবাসী শিক্ষার্থীদের দাবি আদায় করা সম্ভব’’।
আদিবাসী ছাত্র পরিষদ বর্তমানে জেলা, বিশ্ববিদ্যালয়, ও বিশ্ববিদ্যালয় কলেজ পর্যায়ে ১৭টি শাখা কমিটি সহ বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কমিটি গঠনের মাধ্যমে কাজ করে যাচ্ছে। বিভেদ নয় বরং বিভেদকে জয় করে সকল আদিবাসী শিক্ষার্থীদের এক মঞ্চে থেকে সকলের সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় গড়ে উঠুক আদিবাসীদের মুক্তির স্বপ্ন, এই হোক সকলের প্রত্যাশা।
আদিবাসী শিক্ষার্থী সমাজকে ঐক্যবদ্ধ করে শক্তিশালী যুব নেতৃত্ব গড়ে তোলার মাধ্যমে আদিবাসীদের ভাষা- সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ, রক্ষা ও উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করা। আদিবাসী ছাত্র পরিষদ বিশ্বাস করে আদিবাসী শিক্ষার্থী তথা তরুন সমাজই আদিবাসীদের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

এছাড়াও সম্মেলনে বাংলাদেশ সুপ্রীম কোর্টের সামনে থেকে ন্যায় বিচারের প্রতীক থেলিসের মুর্তি সরানোর জন্য তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বক্তারা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *