শেরপুরে ১ম জাতীয় রবিদাস সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশের রবিদাস সমাজ সংস্কার, ক্ষমতায়ণ, মানবাধিকার প্রতিষ্ঠা এবং আর্থ-সামাজিক-সাংস্কৃতিক উন্নয়নকল্পে “আমরা রবিদাস সন্তান” এর উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ১ম জাতীয় রবিদাস সম্মেলন ২০১৭।
গত ৩০ শে এপ্রিল সারাদেশের রবিদাস জনগোষ্ঠীর সংকট, সমস্যা ও সমাধান বিষয়ে আলোকপাত করে ভবিষ্যৎ করণীয় নির্ধারণের লক্ষ্যে অদ্যই শেরপুর জেলার বাজিতখিলা বাজারে এ সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ গুরু রবিদাস ধাম মিশনের মহাপরিচালক মাস্টার কানাইলাল রবিদাস।
জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন করেন বাজিতখিলা ইউপি চেয়ারম্যান ও শেরপুর সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আমির আলী সরকার ও সংগঠনের প্রধান উপদেষ্টা বাবুল রবিদাস। এরপর রবিদাস উন্নয়নকল্পে কাজ করে যাওয়া প্রয়াতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
সম্মেলনে সভাপতিত্ব করেন “আমরা রবিদাস সন্তান” এর সম্মানিত উপদেষ্টা সুদেশ রবিদাস । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ঐক্যন্যাপের কেন্দ্রীয় সভাপতি পঙ্কজ ভট্টাচার্য। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সামাজিক আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য রাজিয়া সামাদ ডালিয়া, শেরপুর জেলা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার, শেরপুর সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান শিবশঙ্কর কারুয়া, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের শেরপুর জেলা শাখার সভাপতি দেবাশীষ ভট্টাচার্য, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ’র শেরপুর সদর উপজেলা শাখার সভাপতি সোলাইমান হোসেন, জনউদ্যোগ-শেরপুর জেলা কমিটির সদস্য সচিব সাংবাদিক হাকিম বাবুল, টেলিভিশন সাংবাদিক ফোরাম-শেরপুরের সভাপতি মেরাজ উদ্দিন, আইইডির শেরপুর জেলার ফেলো সুমন্ত বর্মন, কবি জ্যোতি পোদ্দার, হবিগঞ্জ জেলা রবিদাস সমাজ কল্যাণ সংস্থার সাংগঠনিক সম্পাদক রঞ্জু রবিদাস, শেরপুরের বিশিষ্ট ব্যবসায়ী সুরেশ রবিদাস, বাজিতখিলা ইউপি সদস্য রেজাউল করিম রুবেল, আব্দুল হালিম, মনোয়ার হোসেন মমতাজ, লালমিয়া, জরিনা খাতুন প্রমুখ।

আরো বক্তব্য রাখেন “আমরা রবিদাস সন্তান” এর সম্মানিত উপদেষ্টা নরেশ রবিদাস, সুদেশ রবিদাস, সহ সভাপতি মিলন রবিদাস, যুগ্ম মহাসচিব রুমন রবিদাস, সাংগঠনিক সম্পাদক বিশ^নাথ রবিদাস, কোষাধ্যক্ষ আদুরী রবিদাস, শিক্ষা বিষয়ক সম্পাদক জীবন রবিদাস, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক নিরব রবিদাস, ধর্ম বিষয়ক সম্পাদক মিলন রবিদাস, ক্রিড়া বিষয়ক সম্পাদক দিপু রবিদাস, কার্যনির্বাহী সদস্য অনিল রবিদাস, সুবল রবিদাস, লেবুলাল রবিদাস, শ্যামল রবিদাস, মোহন রবিদাস। আমন্ত্রিত রবিদাস মহন্ত (পুরোহিত) অতিথি হিসেবে ছিলেন ঢাকার পরেশ শিবানন্দজী, টাঙ্গাইলের নরেশ রবিদাস, মৌলভীবাজারের শান্তিলাল রবিদাস, শেরপুর শ্রীবর্দীর খোকন রবিদাস, লালমনি রবিদাস, জামালপুরের রবিন রবিদাস, ঝিনাইগাতীর লালবিহারী রবিদাস, ধনবাড়ীর বলাই রবিদাস, ভোলার মোহনলাল রবিদাস প্রমুখ।

সম্মেলনের মাঝে বিকেল ৪টায় শেরপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিনপূর্বক রবিদাস জনগোষ্ঠীর বাদ্যযন্ত্র ঢোলক, খঞ্জরী, ঝাল সহকারে বর্ণ্যাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রা শেষে শেরপুর কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন আমন্ত্রিত বক্তাগণ। বিগত সময়ে ও বর্তমানে যেসকল সংগঠন ও ব্যক্তিগণ রবিদাস জনগোষ্ঠীর উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন এমন ব্যক্তি পর্যায়ে ৪৩ জন এবং সংগঠন পর্যায়ে ১১ টি সংগঠনকে সম্মাননা স্মারক প্রদান করে সম্মাণিত করা হয়। এছাড়াও রাতভর গুরু গাদীপূজা ও ধর্মীয় আলোচনা করা হয়।

বক্তাগন বলেন, বাংলাদেশের মূলস্রোত থেকে পিছিয়ে পড়া, অবহেলিত ও অনুন্নত প্রায় ৮ লক্ষ্যাধিক রবিদাস জনগোষ্ঠীর জীবনযাত্রার মান ও মানবাধিকার পরিস্থিতি খুবই শোচনীয়। দেশব্যাপী শহর-বন্দর-মফস্বলে ছড়িয়ে-ছিটিয়ে বসবাস করা পশ্চাৎপদ ও চিরদুখী ‘রবিদাস’ জনগোষ্ঠীর উন্নয়নে তেমন একটা প্রচেষ্টা দৃশ্যমান নয়। তাঁদের সমাজ সংস্কার, ক্ষমতায়ণ, মানবাধিকার প্রতিষ্ঠা এবং আর্থ-সামাজিক-সাংস্কৃতিক উন্নয়নকল্পে সক্রিয় সংগঠন “আমরা রবিদাস সন্তান” তার জন্মলগ্ন থেকে ধারাবাহিক স্বেচ্ছাসেবী কর্মকান্ডের মাধ্যমে সর্বোচ্চ অবদান রাখার প্রচেষ্টা চালিয়ে আসছে। এ সংগঠনের মাধ্যমে রবিদাসদের অধিকার সচেতন, সুশিক্ষিত এবং সুপ্রতিষ্ঠিত করে গড়ে তোলার লক্ষ্যে জনসচেতনতা সৃৃষ্টি ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে নিজেদের যুক্ত করার প্রয়াস লক্ষ্যনীয়। ধর্মীয় গোড়ামী, কুসংস্কার, যৌতুক, বাল্যবিবাহ এবং মাদকমুক্ত রবিদাস সমাজ গঠনের অভিপ্রায়ে সংগঠনের সভ্যচাঁদা ও সাধ্যমতো সহযোগীতার মাধ্যমে কার্যক্রম চলছে। বাংলাদেশের রবিদাসদের অধিকার আদায় ও উন্নয়নে এ সম্মেলন একটি মাইলফলক হয়ে থাকবে। বক্তাগন অবিলম্বে রবিদাস জনগোষ্ঠীকে সাংবিধানিক স্বীকৃতি প্রদানপূর্বক সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় এনে তাদের মানবাধিকার, ভূমি অধিকার প্রতিষ্ঠাসহ সরকারী চাকুরিতে কোটা সংরক্ষন ও বাস্তবায়নের জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *