রাজধানীতে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সের ভিত্তিফলক উদ্বোধন করলেন শেখ হাসিনা

৮ই মে রোববার রাজধানীর বেইলি রোডে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সের ভিত্তিফলক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘বিভিন্ন পক্ষের বিরোধিতার পরেও যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি হয়েছে তার পূর্ণাঙ্গ বাস্তবায়ন করা হবে।’ পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর চারটি ব্রিগেড রেখে সব ক্যাম্প পর্যায়ক্রমে সরিয়ে আনার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।
পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে সরকারের আন্তরিকতার কথা উল্লেখ করেন তিনি। তিনি আরও বলেন, ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তি প্রায় অধিকাংশ ধারা আমরা বাস্তবায়ন করেছি। ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন গঠন করা হচ্ছে বারবার। কিন্তু এই কমিশনের কাজটা ঠিকমতো এগোচ্ছে না। সেখানে একটু দ্বিধা-দ্বন্দ্ব রয়েছে। সবাইকে বলবো, দুপক্ষই বসে সেটা ঠিক করতে হবে।
13177053_1546110185691196_5157560359289346513_n

পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সের ভিত্তিফলক উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু)।
জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা বলেন, ‘ভূমি বিরোধ নিষ্পত্তি ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথভাবে বাস্তবায়িত হয়নি। এ কারণে পার্বত্য পরিস্থিতি অস্থিতিশীল, উদ্বেগজনক ও হতাশাব্যাঞ্জক হয়ে উঠছে।’
তিনি আরও বলেন, ‘জাতীয় স্বার্থে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন জরুরি হয়ে পড়েছে।’

পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সের ভিত্তিফলক উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী. বীর বাহাদুর উশৈসিং, এম পি।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ১০৬ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এ কমপ্লেক্সের কাজ ২০১৮ সালের জুন মাসের মধ্যে শেষ হবে বলে জানা গেছে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *