লীজ বাতিলের দরখাস্ত প্রত্যাহার করতে ম্রোদেরকে আলিকদম সেনা জোনের নির্দেশ

গত ২৮ এপ্রিল ২০১৭ আলিকদম সেনা জোনের (১৮ বেঙ্গল) জোন কম্যান্ডার লে: ক: মো: সারোয়ার বান্দরবান জেলার লামা উপজেলার সরই ইউনিয়নের ম্রো গ্রামবাসীদেরকে সরই ইউপি অফিসে ডেকে ভূমি ইজারা ও রাবার প্লান্টেশন বাতিল করার আবেদন জানিয়ে ম্রো গ্রামবাসী কর্তৃক ইতিমধ্যে সরকারের বিভিন্ন কর্তৃপক্ষের নিকট দাখিলকৃত স্মারকলিপি প্রত্যাহার করতে নির্দেশ করেন এবং তার সম্মতি স্বরূপ ম্রো গ্রামবাসীদের কাছ থেকে কাগজে দস্তখত নিয়েছেন বলে জানা যায়।

আরো জানা যায় যে, এ সময় জোন কম্যান্ডার কোন সন্ত্রাসীকে চাঁদা না দিতে জানিয়ে দেন এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে পূর্বের মতো ম্রো বাহিনী গঠন করতে নির্দেশ প্রদান করেন। এ সময় অন্যান্যের এলাকা হেডম্যান, কার্র্বারী ও মুরুব্বীরা উপস্থিত ছিলেন। এ নিয়ে ম্রো গ্রামবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

উল্লেখ্য যে, সরই ইউনিয়নের ডলুছড়ি মৌজার নতুন পাড়া, ঢেঁকিছড়া পাড়া ও নোয়া পাড়ায় লামা রাবার ইন্ডাষ্ট্রিজ কর্তৃক ইজারার নামে আদিবাসী ম্রো অধিবাসীদের কমপক্ষে ১,৬০০ একর জায়গা দখল করা হয়েছে। লামা রাবার ইন্ডাষ্ট্র্রিজ লি: এর ৬৪টি প্লট বাতিল করা না হলে শত শত পরিবার ম্রো উচ্ছেদ হবে। কারণ এলাকার সকলের অবলম্বন হচ্ছে একমাত্র জুম চাষ। এলাকার জুম চাষী ম্রো অধিবাসীরা লামা রাবার ইন্ডাষ্ট্রিজ লি: এর নামে বিভিন্ন জনের নামে ৬৪টি প্লট বাতিলসহ আশু প্রতিকারের দাবি জানিয়ে বিভিন্ন মন্ত্রণালয়, আঞ্চলিক পরিষদ, বান্দরবান পার্বত্য জেলা পরিষদসহ বিভিন্ন কর্তৃপক্ষের নিকট স্মারকলিপি প্রদান করে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *