কুলাউড়ায় নারী চা শ্রমিকদের কর্মবিরতি

নিজস্ব সংবাদদাতাঃ সিলেট মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ৪ টি চা-বাগানের নারী শ্রমিকেরা বিভিন্ন দাবিতে মঙ্গলবার থেকে কর্মবিরতি পালন করেছেন।
চাতলাপুরসহ এর আওতাধীন পলকিছড়া পাঁড়ি, তিলকপুর ও চুয়াল্লিশ পাট্রা ফাঁড়ি এই চারটি বাগানে শ্রমিকের সংখ্যা ১ হাজার ৬৯৫ জন। বাগানের নারী শ্রমিকদের একটি অংশ প্রতি দিন চা শ্রমিকরা প্রতি সপ্তাহে তাঁরা ৮৫ টাকা মজুরি পান। অতিরিক্ত পরিমাণ কুঁড়ি উত্তোলনে বাগান কর্তৃপক্ষ কেজিপ্রতি দুই টাকা করে প্রদান করে।চা বাগানের নারী শ্রমিকেরা তা পাঁচ টাকায় নির্ধারণ করতে দীর্ঘদিন ধরে দাবি জানাচ্ছেন। কিন্তু বাগান কর্তৃপক্ষ তা মানছে না বলে নারী শ্রমিকরা জানান।
বাগান কর্তৃপক্ষ প্রয়োজনীয় ছাতা, কুঁড়ি রাখার জন্য ঝুড়ি ও গামছাও দেয় না বলে শ্রমিকরা অভিযোগ জানান। অতিরিক্ত পরিমাণ কুঁড়ি উত্তোলনে প্রতিকেজি ৫ টাকা প্রদানসহ কাজের জন্য প্রয়োজনীয় যাবতীয় জিনিসপত্রের দাবিতে চারটি বাগানের ৭০০ থেকে ৮০০ নারী শ্রমিক সকাল আটটার দিকে চাতলাপুর বাগানের কারখানার ফটকের সামনে জড়ো হয়ে কর্মবিরতি শুরু করেন। একপর্যায়ে বেশ কিছু পুরুষ শ্রমিকও তাঁদের সঙ্গে যোগ দেন।
চাতলাপুর বাগানের শ্রমিক পঞ্চায়েত কমিটির সভাপতি মাখন বাউরি সাংবাদিকদের জানান, বাগান কর্তৃপক্ষ এখনো দাবি মানেনি। দাবি না মানলে লাগাতার কর্মবিরতি চলবে।
শ্রমিকদের কর্মবিরতির সত্যতা স্বীকার করে চাতলাপুর চা-বাগানের ব্যবস্থাপক ইফতেখার এনাম মুঠোফোনে গণমাধ্যমকে বলেন, তাঁরা অতিরিক্ত পরিমাণের ক্ষেত্রে কেজিপ্রতি পাঁচ টাকা দাবি করছেন। এটা অযৌক্তিক। আর অন্যান্য দাবিদাওয়া পূরণে আমরা উদ্যোগ নিচ্ছি।’

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *