রমেল চাকমা হত্যার বিচার ও ক্ষতিপূরণ চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের নেতা রমেল চাকমার মৃত্যুর প্রতিবাদে উত্তেজনার মধ্যে ঘটনার বিচারিক তদন্তে কমিটি গঠন ও জড়িতদের শাস্তির দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালকে চিঠি দিয়েছে পার্বত্য চট্টগ্রাম কমিশন।
চিঠিতে রমেলের পরিবারের জন্য ক্ষতিপূরণ নিশ্চিতেরও আহ্বান জানানো হয়েছে।
আজ সোমবার কমিশনের কো-চেয়ারপারসন সুলতানা কামাল ও এলসা স্টামাতোপৌলৌ স্বাক্ষরিত চিঠিতে সেনাবাহিনীর হাতে আটকের পর পুলিশের হেফাজতে চিকিৎসাধীন অবস্থায় রমেলের মৃত্যুর ঘটনায় উদ্বেগ জানানো হয়েছে।
চিঠিতে বলা হয়, “অধিকতর উদ্বেগের বিষয় এই যে, আটকাবস্থায় রমেল চাকমার ওপর নির্যাতন ও পরবর্তীতে মৃত্যুর সংবাদ প্রকাশের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিজেদের দায় অস্বীকার করে একে অন্যের ওপর দায় চাপিয়ে দেওয়া হচ্ছে। একটা স্বাধীন রাষ্ট্রে বিনাবিচারে একদিকে এভাবে একজন শিক্ষার্থীর জীবন অকালে কেড়ে নেয়া ও অন্যদিকে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর উল্লেখিত আচরণ কোনভাবে গ্রহণযোগ্য হতে পারে না।
“তাই পার্বত্য চট্টগ্রাম কমিশন রমেল চাকমার হত্যার তদন্তের জন্য অনতিবিলম্বে একটি উচ্চ পর্যায়ের নিরপেক্ষ বিচারিক তদন্ত কমিটি গঠনের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জোর দাবি জানায় এবং এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করারও আহ্বান জানায়।”

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *