রাঙ্গামাটি কল্যাণপুরে রাবিরা ক্লাবের বিজু উৎসব

নিজস্ব প্রতিবেদকঃ রাঙ্গামাটি, ৭ এপ্রিল ২০১৭: ‘নিজস্ব সংস্কৃতির বিকাশই একটি জাতির অস্তিত্ব’ শ্লোগানকে সামনে রেখে রাঙ্গামাটি শহরের কল্যাণপুরের রাণী বিনীতা রায় (রাবিরা) পাঠাগার ও ক্লাবের উদ্যোগে জুম্মদের ঐতিহ্যবাহী জাতীয় উৎসব বিজু, বৈসু ও সাংগ্রাই উপলক্ষ্যে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

রাবিরা পাঠাগার ও ক্লাবের অন্যতম উপদেষ্টা মঙ্গল কুমার চাকমার উপস্থিতিতে শুক্রবার সকাল ৯ টায় দিনব্যাপী ঐতিহ্যবাহী খেলাধুলা শুরু হয়। এতে গ্রামের আবাল-বৃদ্ধ-বনিতা শত শত লোকজন অংশগ্রহণ করে। খেলাধুলার মধ্যে নারী ও পুরুষ পৃথক পৃথক ক্যাটাগরিতে ঐতিহ্যবাহী ‘ফোর হারা’ দর্শকদের প্রচুর আনন্দ প্রদান করে। ‘ফোর’ খেলায় নারীদের মধ্যে তৃনা চাকমার দল প্রথম ও তিশা চাকমার দল দ্বিতীয় এবং পুরুষদের মধ্যে পুলক চাকমার দল প্রথম ও মিল্টন চাকমার দল দ্বিতীয় স্থান অধিকার করে। এছাড়া অন্যান্যের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে শিশুদের জন্য চিত্রাঙ্কন, নারীদের মিউজিক্যাল পিলো ও মার্বেল দৌড়, পুরুষদের সুটিং ইত্যাদি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

রাবিরা পাঠাগার ও ক্লাবের সভাপতি সুবীর চাকমা জানান, গৃহীত কর্মসূচির মধ্যে ৯ মার্চ রয়েছে পুরস্কার বিতরনী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাকমা সার্কেল চীফ ও জাতিসংঘের আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামের সাবেক ভাইস চেয়ার ব্যারিস্টার দেবাশীষ রায় এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রীতা চাকমা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *