আগামীকাল ১২জুন কল্পনা চাকমা অপহরণের ২৬বছর: পালিত হবে নানা আয়োজনে

সুমেধ চাকমা: আগামীকাল রবিবার (১২ জুন) কল্পনা চাকমা অপহরণের ২৬ বছর পূর্ণ হচ্ছে। এ উপলক্ষ্যে অপহরণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ন্যায় বিচারের দাবিতে সংহতি সমাবেশ ও প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ আদিবাসী যুব ফোরাম এবং বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের উদ্যোগে কাল বিকাল ৩ টায় ছায়ানট সংগীতবিদ্যায়তনে এ অনুষ্ঠান আয়োজিত হবে।

উক্ত প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান ও সংহতি সমাবেশে উপস্থিত থাকবেন মানবাধিকারকর্মী খুশী কবীর, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, লেখক ও সাংবাদিক আবু সাইদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক জোবাইদা নাসরিন, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জ্বামান রতন সাংবাদিক বিপ্লব রহমান প্রমূখ।

এছাড়াও বিভিন্ন সংগঠনের প্রতিনিধি, সাংবাদিক, মানবাধিকারকর্মী, শিক্ষক, রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মী উপস্থিত থাকবেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবেন তুহিন কান্তি দাস, অরুপ রাহী, বাংলাদেশ আদিবাসী কালচারাল ফোরাম, এফ মাইনর ও মাদল।

এছাড়াও রাঙামাটির কল্যাণপুরে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি এবং হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে সকাল ১০টায় এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য যে, কল্পনা চাকমা পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক সংগঠন হিল উইমেন্স ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ছিলেন। ১৯৯৬ সালের ১১ জুন সপ্তম জাতীয় সংসদ নির্বাচনের ঠিক আগের রাতে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার লাল্যাঘোনা গ্রামের নিজ বাড়ি থেকে অপহৃত হন তিনি। পরদিন বাঘাইছড়ি থানায় এ ঘটনায় মামলা হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.