আঞ্চলিক সংবাদ

পাবনায় আদিবাসীদের সাথে বিভাগীয় কালচারাল একাডেমির মতবিনিময় সভা

অপূর্ব কুমার সিং, পাবনা: বিভাগীয় কালচারাল একাডেমির আয়োজনে পাবনায় আদিবাসীদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। বেদিয়া মাহাতো, ভূমিজ (সিং), মুন্ডা, লোহার, বড়াইক, মালো, পাহাড়িয়া ও অন্যান্য বিপন্নপ্রায় জাতিসত্তা সমূহের মাতৃভাষা ও সংস্কৃতি চর্চার প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ এবং লালন, চর্চা, প্রচার, প্রসার ও সংরক্ষণে সচেতনতা বৃদ্ধিতে করণীয় শীর্ষক মতবিনিময় সভা হয়েছে। পাবনার চাটমোহরের হান্ডিয়াল উচ্চ বিদ্যালয়ে ১১ জুন শনিবার ১১টায় মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডুর সভাপতিত্বে ও ইন্সট্রাক্টর মানুয়েল সরেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন চিত্তরঞ্জন সরকার, প্রধান উপদেষ্টা ওঁরাও দিঘরী রাজা পরিষদ ও একাডেমি নির্বাহী সদস্য, সুসেন কুমার শ্যাম দুয়ার, সাধারণ সম্পাদক জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা শাখা ও একাডেমি নির্বাহী সদস্য, বীর মুক্তিযোদ্ধা শ্রী মন্টু মাহাতো ও ব্রজলাল চন্দ্র মাহাতো, মো: রবিউল করিম (এমএ) চেয়ারম্যান হান্ডিয়াল ইউনিয়ন পরিষদ ও সভাপতি হান্ডিয়াল ইউনিয়ন আওয়ামীলীগ, মোঃ আব্দুর রাজ্জাক প্রধান শিক্ষক হান্ডিয়াল উচ্চ বিদ্যালয়।

বিজ্ঞাপণ

মতবিনিময় সভায় বক্তারা বলেন, নিজ নিজ মাতৃভাষা ও সংস্কৃতি রক্ষায় এর প্রতিবন্ধীকতা চিহ্নিত করা, চর্চা, প্রসার ও সংরক্ষণের জন্য এগিয়ে আসতে হবে ও নিজেদের শিক্ষিত হতে হবে।

মতবিনিময় সভায় আরো বক্তব্য বক্তব্য রাখেন রামপ্রসাদ মাহাতো (বেদিয়া), আশিক বানিয়াস ও চন্ডি বাগদী (বাগদী), অপূর্ব কুমার সিং (ভূমিজ), মিঠু মুরারী (মুন্ডা), স্বপ্না কর্মকার (লোহার), রমেন সরদার (মালো), সমর বিশ্বাস (পাহাড়ি)।

বিজ্ঞাপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable Your Ad Blocker.