জুম ভূমি ফেরত চান লামার তিন পাড়ার ক্ষতিগ্রস্ত জুম চাষীরা

লামায় তিন পাড়ার ক্ষতিগ্রস্ত ৩৯পরিবারের মাঝে উদ্বিগ্ন নাগরিকদের সম্মলিত প্রচেষ্ঠায় কর্তৃক সংগৃহিত সহায়তা হস্তান্তর করা হয়েছে।
২১ মে শনিবার সকালে সরই ইউনিয়নের লাংকম ম্রো,জয় চন্দ্র ত্রিপুরা ও রেংয়েংন ম্রো পাড়া এই তিনটি গ্রামে জুমিয়া পরিবারগুলোর জন্য অনলাইন ক্যাম্পেইনের মাধ্যমে গঠিত অর্থ সংশ্লিষ্টদের প্রদান করা হয়।
এসময় জুম বাগান পুড়ে যাওয়া ৩৯ পরিবারের নিকট ৫০কেজি চাউল, নগদ দুই হাজার টাকা, ডিম, নাপ্পি ,গুঁড়ো দুধ, লবন,তেল আম ও কাঁঠালের চারা বিতরণ করা হয়।
ক্ষতিগ্রস্ত পাহাড়ীরা এ সময় বলেন, সহায়তা কিংবা ত্রাণ নয়, আমরা জুম ভুমি ফেরত চাই, জুমে কাজ করতে চাই। এই ত্রাণ দিয়ে আমরা কয়দিন খেতে পারবো। আমাদের ভূমি আমাদেরকে ফিরিয়ে দিলে আমরা আগের মত নিজ জুমের কাজ করতে পারবো।
উল্লেখ্য যে গত ২৬এপ্রিল লামা রাবার কোম্পানী কর্তৃক তিন পাহাড়ী গ্রামের জুমের বাগান পুড়ে দেওয়া হলে পরবর্তী তিনটি পাড়ার ৩৯পরিবার খাদ্য সংকটে পড়ে।
হস্তান্তর অনুষ্ঠানে নাগরিক উদ্যোগ প্রধান নির্বাহী জাকির হোসেন, কবি ও মানবাধিকার কর্মী শাহেদ কায়েস ,আইনজীবী ও গল্পকার প্রকাশ বিশ্বাস, বাংলাদেশ আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপায়ন খীসা, নাগরিক উদ্যোগ কর্মী ওতাইন চাকমাসহ ক্ষতিগ্রস্ত পাড়াবাসী উপস্থিত ছিলেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.