সহিদুল্লাহ চৌধুরী, মনজুরুল আহসান খান এবং হায়দার আকবর খান রনো সিপিবির উপদেষ্টা নির্বাচিত

সিপিবির কেন্দ্রীয় কমিটির সভায় সিপিবির সাবেক সভাপতি কমরেড সহিদুল্লাহ চৌধুরী, কমরেড মনজুরুল আহসান খান এবং সাবেক প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনোকে কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা নির্বাচিত হয়েছেন।

সভায় কেন্দ্রীয় কমিটিতে কুমিল্লা জেলার সাবেক সভাপতি কমরেড পরেশ কর, নারায়ণগঞ্জ জেলা সভাপতি কমরেড হাফিজুল ইসলাম, পঞ্চগড় জেলার সাধারণ সম্পাদক আশরাফুল আলমকে কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছেন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র দুদিন ব্যাপী কেন্দ্রীয় কমিটির সভা গতকাল ১৪ মে রাতে শেষ হয়েছে। সভায় আওয়ামী দুঃশাসনের অবসান, ব্যবস্থা বদল ও বিকল্প গড়ে তোলার সংগ্রামে যোগ দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

সভায় তেল নিয়ে কারসাজি সৃষ্টিকারী সিন্ডিকেট মজুতদারদের বিচার, দক্ষ, দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ প্রক্রিয়ায় রাষ্ট্রীয় উদ্যোগে নিত্যপণ্যের মজুত গড়ে তোলা, টিসিবি’র পণ্য অন্তত তিন কোটি ঘরে পৌঁছে দেয়া, সারাদেশে রেশন ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান চালুর দাবিতে চলমান আন্দোলনকে বেগবান করার আহ্বান জানানো হয়।

সভায় গণতন্ত্র ও ভোটাধিকার নিশ্চিত করতে দলীয় সরকারের অধীনে নয়–নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবি জানানো হয়। সভায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও ভোটাধিকারের দাবিতে একযোগে আন্দোলন পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়।

কেন্দ্রীয় সভা থেকে ‘দাম কমাও ও ভোটাধিকার দাও’এই দাবিতে আন্দোলনকে বেগবান করতে আগামী ২০ মে থেকে ০৩ জুন দেশব্যাপী দাবিপক্ষের কর্মসূচি নেয়া হয়। এ সময় সারাদেশে হাট-বাজার-গ্রাম-ইউনিয়ন-শহরে পথসভা, পদযাত্রা, সমাবেশ-বিক্ষোভ, ইউএনও, ডিসি অফিসের সামনে অবস্থান বিক্ষোভ করা হবে।

এ ছাড়া আগামী ১৭ মে বাম গণতান্ত্রিক জোট ঘোষিত বাণিজ্য মন্ত্রণালয় ঘেরাও ও দেশব্যাপী বিক্ষোভ সফল এবং নীতিনিষ্ঠ অবস্থানে থেকে বামজোটের সকল কর্মসূচি সফল করার আহ্বান জানানো হয়।

সভায় কৃষকের কাছ থেকে সরাসরি লাভজনক মূল্যে ধান ক্রয় নিশ্চিত করা, কর্মসংস্থানের ক্ষেত্র বাড়ানো, বিভিন্ন প্রতিষ্ঠানের বকেয়া বেতন পরিশোধ সহ শ্রমজীবী মানুষের বেতন ভাতা নিশ্চিত করা ও জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি জানানো হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.