ঈদ যাত্রায় ভোগান্তি নিরসনে কার্যকর পদক্ষেপ চায় সম্মিলিত সামাজিক আন্দোলন

আইপিনিউজ ডেক্স(ঢাকা): করোনা ভাইরাসের কিছুটা শিথীলতার বিষয়টি বিবেচনায় নিয়ে আসন্ন ঈদুল ফিতরে সারাদেশে ৫ কোটিরও বেশি মানুষের ঘরে ফেরার সম্ভাবনা কথা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবী জানিয়েছে সম্মিলিত সামাজিক আন্দোলন। আজ এক বিবৃতিতে এই আহ্বান জানায় সংগঠনটি।
সংগঠনটির দপ্তর সম্পাদক বিপ্লব চাকমা স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, ইতোমধ্যে ট্রেনের অগ্রিম টিকিট সংগ্রহ করতে গিয়ে যে ভোগান্তির চিত্র জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে বের হয়েছে তাতে ঈদে ঘরে ফেরা কতটা ঝুঁকিপূর্ণ ও অনিশ্চয়তা তা ফুটে ওঠে। জনভোগান্তি কথা বিবেচনা নিয়ে রেল কর্তৃপক্ষ একাধিক যায়গায় থেকে টিকিট বিক্রির কথা থাকলেও টিকিট সংগ্রহ করতে গিয়ে ঘন্টার পর ঘন্টা পার করেও অনেকে টিকিট সংগ্রহ করতে সক্ষম হননি। এমতাবস্তায় জনদূভোগের যে চিত্র এক্ষুনি শুরু হয়েছে তাতে ঈদের ঘরমুখী মানুষের যন্ত্রনা কতটা ভয়াবহ হতে পারে তা মনে করে দিচ্ছে। অন্যদিকে ঈদে ঘরমুখী যাত্রীদের হয়রানী, বিড়াম্বনার বিষয়ের সাথে সারাদেশে গণপরিবহনের নৈরাজ্য অতিরিক্ত যাত্রী পরিবহনের পাশাপাশি অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টি নিয়ে আমরা শঙ্কিত। এই সাথে গণপরিবহনে চাঁদাবাজি, ছিন্তাই, ডাকাতি, যানজট সহ পথে পথে ভোগান্তির অতীত ইতিহাস খুবই বেদনা দায়ক।
এবারের ঈদ যাত্রায় এই সকল ভোগান্তির অবসানে সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ উক্ত বিবৃতিতে পবিত্র ঈদুল ফিতরে ঘরমুখী যাত্রীদের নিশ্চিত গন্তব্য পৌঁছানোর বিষয়ে সকল ধরনের শঙ্কামুক্ত গণপরিবহন ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানান। একই সাথে সারাদেশে ঈদমুখী গণপরিবহন খাতে কোন প্রকার অতিরিক্ত ভাড়া আদায় করা না হয় তা নিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় প্রশাসনিক ব্যবস্থা গ্রহনেরও দাবি জানান।
বিবৃতিতে আরো বলা হয়, ঈদ যাত্রা নিরাপদ ও আনন্দময় করার ক্ষেত্রে প্রশাসনের পক্ষ থেকে সকল ভোগান্তি নিরসনে তাৎক্ষনিক পদক্ষেপ নেওয়া থেকে দেশব্যাপী সকল স্টেশনে প্রশাসনিক মনিটরিং সেল গঠন করার দাবিও জানায় সংগঠনটি।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.