জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলার বর্ধিত সভা অনুষ্ঠিত

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী: আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির আন্দোলন বেগবান, ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকরিতে ৫% আদিবাসী কোটা পূনর্বহাল ও জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা কমিটির পুনর্গঠনের লক্ষ্যে বর্ধিত সভা গতকাল ১৩ এপ্রিল বুধবার সকাল ১২ টায় মুসলিম হল ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়।

বর্ধিত সভায় জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা কমিটির সভাপতি প্রদীপ লাকড়া’র সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ) নরেন চন্দ্র পাহান, সদস্য বিভূতী ভূষণ মাহাতো, নাটোর জেলা উপদেষ্টা মিজানুর রহমান মিজান, সাধারণ সম্পাদক কালিদাস রায় মুন্ডা, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান।

বর্ধিত সভায় বক্তারা বলেন, আদিবাসীদের ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন, আদিবাসীদের জন্য উচ্চ শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে কোটা সংরক্ষণ করতে হবে। রাজশাহী গোদাগাড়ী উপজেলার দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি আত্মহত্যার মুল হোতা, প্ররোচনাকারী গভীর নলকুপ অপারেটর সাখাওয়াত হোসেনেকে দ্রুত সুষ্ঠু বিচারের দাবি জানাই। আদিবাসীদের প্রতি রাষ্ট্রের অবহেলার চিত্র দীর্ঘকাল থেকেই চলে আসলেও রাষ্ট্র তা অবসানে ভূমিকা রাখতে পারছেনা। সরকার বারবার আদিবাসীদের প্রতি প্রতিশ্রুতির বাস্তবায়ন করছে না। বর্তমান ক্ষমতাসীন সরকারের প্রধান দল বাংলাদেশ আওয়ামী লীগ আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য জন্য পৃথক মন্ত্রণালয় ও স্বাধীন ভূমি কমিশন গঠনের প্রতিশ্রুতি দিলেও এখনও তা বাস্তবায়নের উদ্যোগ দেখা যাচ্ছে না। অবিলম্বে তা বাস্তবায়নের দাবি জানান বক্তারা। এছাড়াও আদিবাসীদের অধিকার আদায়ের লক্ষ্যে ঐক্যবদ্ধ সংগ্রামের আহ্বান জানান বক্তারা।

এছাড়াও জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলার বিভিন্ন উপজেলার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বর্ধিত সভায় আদিবাসী ছাত্র পরিষদ নাটোর জেলার আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.