আদিবাসী কোটা পূনর্বহালের দাবিতে রাবি আদিবাসী ছাত্র পরিষদের মানববন্ধন ও লাগাতার কর্মসূচি ঘোষণা

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী: ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকরিতে ৫% আদিবাসী কোটা পূনর্বহালের দাবিতে আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্বিবিদ্যালয় কমিটি আজ ৭ এপ্রিল ২০২২ তারিখ সকাল ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

মানববন্ধনে আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি সুশান্ত মাহাতোর সভাপতিত্বে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, কেন্দ্রীয় সদস্য বিভুতি ভুষণ মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, দপ্তর সম্পাদক পলাশ পাহান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক দেবতা হেমব্রম, রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সহ-সভাপতি কলাবতি মাহাতো, সাধারণ সম্পাদক লখিন সরদার, সাংগনিক সম্পাদক দিবাসঞ্জিত সরদার, নারী বিষয়ক সম্পাদক তৃষা হেমব্রম, কেন্দ্রীয় সদস্য অনিল গজার, সদস্য যাচিন্তা সরেন।

মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, পাহাড়ি আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক জীনিস চাকমা, শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক বিজয় চাকমা, সদস্য সুব্রদেব চাকমা, লিংকন মারমা প্রমুখ।

বক্তারা ৪০তম বিসিএস পরীক্ষার চুড়ান্ত তালিকায় কোন আদিবাসী প্রার্থীকে সুপারিশ না করার তীব্র প্রতিবাদ এবং নিন্দা জানিয়ে বলেন, ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকরিতে আদিবাসীদের ৫% কোটা তুলে দেওয়ার কারনে আজকে কোন আদিবাসী প্রার্থীকে সুপারিশ করা হয়নি। আদিবাসীদের এই ৫% কোটা পূনর্বহালের দাবি জানিয়ে আরো বলেন, আদিবাসীদের কোটা বাতিল করার এখনো সময় হয় নি। কারন আদিবাসীরা এখনো উন্নয়নের প্রান্তিক পর্যায়ে রয়েছেন। তাদের শিক্ষা এবং চাকরির যথেষ্ট প্রয়োজন রয়েছে।

এছাড়াও বক্তারা আদিবাসীদের উপর সরকারের বিমাতা সুলভ আচরনের প্রতিবাদ জানান। ৪০ তম বিসিএস পরীক্ষার চুড়ান্ত তালিকায় আদিবাসীদের পুর্নবিবেচনা করে ফলাফল প্রকাশ করার জোর দাবি জানানো হয়।

মানববন্ধন শেষে ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকরিতে ৫% আদিবাসী কোটা পূনর্বহালের দাবিতে আগামী ১১ এপ্রিল ২০২২ তারিখে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে, রাজশাহীর সাহেব বাজার জিরোপয়েন্টে মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেন

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.