সাঁওতালদের সাথে তালে তাল মেলালেন বৃটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী: ঢাকায় নিযুক্ত বৃটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল কামদিয়া ও কাটাবাড়ী ইউনিয়নে সাঁওতালসহ জাতিগত সংখ্যালঘু জাতিগোষ্ঠী অধুষিত এলাকাসহ বিভিন্ন এলাকা ২১ ও ২২ মার্চ ২০২২ পরিদর্শন করেছেন। সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম প্রধান টম বার্গ, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম সিনিয়র গভর্নেন্স অ্যাডভাইজার ম্যাট কার্টার, বৃটিশ হাইকমিশনের ডয়িন অ্যাডেল-শিয়ানবোলা, দ্বিতীয় সচিব, রাজনৈতিক, তাহেরা জাবীন, সামাজিক উন্নয়ন উপদেষ্টা, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম, বিশ্বজিৎ দেব, প্রোগ্রাম ম্যানেজমেন্ট অ্যাডভাইজার, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম, আফরোজা চৌধুরী মিমি, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার, আহসান সাজিদ, চ্যাম্পিয়ন অ্যান্ড পার্টনারশিপ ম্যানেজার প্রমুখ।

মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইড এর সহযোগিতায় স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা অবলম্বন সাঁওতালদের অধিকার ও জীবনযাত্রা মান উন্নয়নের জন্য “ড্রাইভ টুওয়ার্ড ইমপাওয়ার এথনিক পিপলস” প্রকল্প বাস্তবায়ন করেছে।

সোমবার ২১ মার্চ ২০২২ সকাল ১০ টায় গোবিন্দগঞ্জ বাগদাবাজার সংলগ্ন অবলম্বন অফিসে বৃটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেলসহ অন্যান্য অতিথিদের স্বাগত জানান অবলম্বনের সভাপতি সাদেকুল ইসলাম ও নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী। অবলম্বন অফিসে গাইবান্ধা জেলার উন্নয়নে, জাতিগত সংখ্যালঘুদের ক্ষমতায়ন: চ্যালেঞ্জ ও সুযোগ বিষয়ক সংক্ষিপ্ত আলোচনায় সাঁওতাল জনগোষ্ঠী অধিকার ও জীবনমান উন্নয়নে কি কি পদক্ষেপ নেয়া হয়েছে এবং ভবিষ্যতে কি ধরণের পদক্ষেপ গ্রহণ করা যায় সে বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা শেষে কামদিয়া ইউনিয়নের চাংগুড়া গ্রামে সাঁওতাল নারীদের দল পরিদর্শন করেন। এ সময় সাঁওতাল নারীরা তাদের ঐতিহ্যবাহী নাচ ও গানের মাধ্যমে অতিথিদেরকে অভ্যর্থনা জানান। এ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন আয়মূলক কর্মকান্ড পরিদর্শন করেন এবং আলোচনা করেন।

বিকাল ৩টায় স্থানীয় আদমপুর মিশনে স্থানীয় সিভিল সোসাইটির প্রতিনিধিরদের সাথে একটি সংক্ষিপ্ত আলোচনা করেন। আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহবায়ক এ্যাড. সিরাজুল ইসলাম বাবু ও সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে বৃটিশ হাইকমিশনের টিমকে স্বাগত জানান। সে সময় সাঁওতালদের অধিকার রক্ষায় স্থানীয় সিভিল সোসাইটির বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত হন।

সন্ধ্যা ৭টায় এসকেএস ইন এ ডিনার মিটিং-এ বিভিন্ন সরকারি ও বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের জেলা কর্মকর্তাদের সাথে আলোচনা করেন। মঙ্গলবার ২২মার্চ ২০২২ সন্ধ্যা সাড়ে ৬টায় সৈয়দপুর বিমান বিমানবন্ধর থেকে ঢাকার উদ্যেশে রওনা দেন।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.