নটর ডেম বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধুর জন্মদিন এবং সহশিক্ষা কার্যক্রম উদযাপন

মহান স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন করেছে নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (এনডিইউবি)। এছাড়াও শনিবার সহশিক্ষা কার্যক্রম দিবস ২০২২ উদযাপন উপলক্ষে বিভিন্ন বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয়টি।

সকালে স্বাধীনতা যুদ্ধে শহীদগণ, বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের জন্য প্রার্থনার মধ্য দিয়ে শুরু হওয়া উদযাপন কর্মসূচিতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সদস্যবৃন্দ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা। পতাকা উত্তোলনের পর মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করে এনডিইউবি পরিবার।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি, সিএসসি।
তিনি বলেন, “এই স্বাধীনতা দিবস উপলক্ষে আমরা অনেক কিছুই করছি। আমরা যা করছি তার মধ্যে একটি হল সেই সব সাহসী নর-নারীকে স্মরণ করা যারা তাদের জীবন দিয়েছেন, সম্ভ্রম হারিয়েছেন এবং যারা মুক্তিযুদ্ধের সময় অত্যাচারী পাকিস্তানের হাত থেকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্য সেই মুহুর্তে যা যা প্রয়োজন তা করেছিলেন।”

তিনি আরও বলেন, “এই ত্যাগী, প্রকৃত নায়করা আমাদের অনুপ্রেরণা এবং আমরা আশা করি আমাদের শিক্ষার্থীরা তাদের মতো দেশপ্রেম ধারণ করবে।”

প্রধান অতিথির বক্তব্যে দৈনিক ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্ত, বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের দেশপ্রেমের কথা তুলে ধরে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন।
বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রাম নিয়ে আলোচনা করে শ্যামল দত্ত বলেন, বঙ্গবন্ধুর প্রবল দেশপ্রেম রয়েছে যা তিনি জীবনের প্রতিটি সিদ্ধান্তের মাধ্যমে জাতিকে জানিয়ে দিয়েছেন। স্বাধীনতা অর্জনের জন্য তিনি বছরের পর বছর সংগ্রাম করেছেন। তার স্ত্রী শেখ ফজিলাতুন্নেসা মুজিব তাকে অনেক অনুপ্রাণিত করেছেন।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ১৯৪৮ সাল থেকে ভাষাতাত্ত্বিক আন্দোলনের সূচনা করেন যা ১৯৫২ সালে ভাষা আন্দোলনে রূপ নেয়।
বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে তিনি বলেন, আর্থিক স্বাধীনতা অর্জিত না হলে আমাদের রাজনৈতিক স্বাধীনতা মূল্যহীন। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাকের সামনে ভিড় দেখা যাচ্ছে হাজারো অসহায় মানুষের। বঙ্গবন্ধুর স্বপ্নের সঙ্গে সঙ্গতি রেখে আমাদের পরিপূর্ণ অর্থনৈতিক স্বাধীনতা অর্জন করতে হবে।

বিকেলে দ্বিতীয় অধিবেশনে সহশিক্ষা কার্যক্রম দিবস ২০২২ উদযাপনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের সাতটি ক্লাব এবং ইংরেজি ভাষা কেন্দ্র তাদের নিজস্ব স্টল স্থাপন করে। শিক্ষার্থীরা স্টলসহ, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন নিজেরা সাজিয়ে বিশ্ববিদ্যালয় এলাকায় আনন্দঘন পরিবেশ সৃষ্টি করেছে বলে চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী জানান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ইনচার্জ) ড. ফাদার লেনার্ড শংকর রোজারিও, সিএসসি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সবসময় সহ শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে। আমরা আশা করছি, ভবিষ্যৎ প্রতিযোগিতামূলক বিশ্বে খাপ খাইয়ে নিতে শিক্ষার্থীদের সহশিক্ষামূলক কাজে অংশগ্রহণের অভিজ্ঞতা তাদের প্রেরণা যোগাবে এবং সাহায্য করবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.