নওগাঁয় সবিন চন্দ্র মুন্ডার স্মরণে শোকর‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

“সমতল ভূমির আদিবাসী নেতা, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির প্রয়াত সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডার অকাল মৃত্যুর স্মরণে আজ ২১ মার্চ ২০২২ তারিখ সকাল ১১টায় নওগাঁর মুক্তিরমোড় থেকে শোকর‍্যালী করে প্যারিমোহন লাইব্রেরি চত্তরে সমাপ্ত হয় এবং প্যারিমোহন লাইব্রেরি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রয়াত সবিন চন্দ্র মুন্ডার প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করে জাতীয় আদিবাসী পরিষদ, আদিবাসী যুব পরিষদ ও আদিবাসী ছাত্র পরিষদ এবং তার আত্মার শান্তি কামনা করে নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও নওগাঁ জেলা কমিটির আহবায়ক নরেন চন্দ্র পাহানের সভাপতিত্বে প্রয়াত সবিন চন্দ্র মুন্ডার স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গনেশ মার্ডি, সাংগঠনিক সম্পাদক বিমল রাজোয়ার, কোষাধ্যক্ষ সুধীর তির্কি, চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি বিচিত্রা তির্কী, রাজশাহী জেলা সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, পোরশা উপজেলা সভাপতি মহেন্দ্র পাহান, মহাদেবপুর উপজেলা সাধারন সম্পাদক যোগেশ উরাও, নিয়ামতপুর উপজেলা সাধারন সম্পাদক অজিত মুন্ডা, পোরশা উপজেলা সাধারণ সম্পাদক আইচন পাহান, আদিবাসী যুব পরিষদ নওগাঁ জেলা সভাপতি মার্টিন মুর্মু, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক তরুণ মুন্ডা। হৃদয় কুমার বাগদী, সদস্য জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া জেলা, পরেশ টুডু সভাপতি আদিবাসী যুব পরিষদ পত্নীতলা, বাসন্তী উরাও নারী নের্তী নওগাঁ, চঞ্চল পাহান সভাপতি আদিবাসী ছাত্র পরিষদ মহাদেবপুর উপজেলা।

এছাড়াও সবিন মুন্ডার স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁর উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মইনুল হক মুকুল, জয়নাল আবেদীন মুকুল, মানবাধিকার কর্মী দিলিপ চৌহান, ওয়াকার্স পাটি নওগাঁর সদস্য আবু হেনা মোস্তফা কামাল, নওগাঁ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শফিক ছোটন, বিন আলী পিন্টু সদস্য একুশে পরিষদ নওগাঁ, আরকো নওগাঁ প্রতিনিধি নাইস পারভীন।

সভায় উপস্থিত ছিলেন জাতীয় আদিবাসী পরিষদ মহাদেবপুর উপজেলা সভাপতি দিলিপ পাহান, নওগাঁ সদর সাদারণ সম্পাদক নিতাই পাহান, উত্তম মাহাতো সদস্য আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটি, সুজিত পাহান সভাপতি আদিবাসী ছাত্র পরিষদ পত্নীতলা উপজেলা।

বক্তারা বলেন, সবিন চন্দ্র মুন্ডার অকাল প্রয়াণে জাতীয় আদিবাসী পরিষদসহ সমতলের আদিবাসী নেতৃত্ব একজন লড়াকু সংগঠক হারালো। সংগঠন এবং আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে তার ত্যাগ এবং ভালোবাসা অমর হয়ে থাকবে। সমতলের আদিবাসীরা সবিন মুন্ডার বলিষ্ঠ নেতৃত্বকে কোনদিন ভুলবে না। আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি এবং সমতল আদিবাসীদের ভূমিকমিশন গঠনের দাবিকে বাস্তবায়ন করতে প্রয়াত সবিন মুন্ডার চেতনা, ভালোবাসা এবং নেতৃত্বে উজ্জীবিত হয়ে আদিবাসীদের লড়াই সংগ্রাম আরও জোরদার করতে হবে।

একই সাথে সভায় আগামী ২৬ মার্চ ২০২২ স্বাধীনতার ৫০ বছর পুর্তিতে এদেশের আদিবাসীদের প্রাপ্তি-অপ্রাপ্তির উপর জাতীয় আদিবাসী পরিষদের সকল পর্যায়ের নেতৃবৃন্দদের কর্মসূচি গ্রহনের আহবান করা হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.