চট্টগ্রামে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের ত্রি-বার্ষিক সম্মেলন

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ চট্টগ্রাম মহানগর ও চট্টগ্রাম দক্ষিণ জেলার ত্রি-বার্ষিক সম্মেলন মুসলিম হলের সামনে জাতীয় পতাকা উত্তোলন-বেলুন এবং শান্তির পায়রা উড়িয়ে দিয়ে শুভ উদ্বোধন করলেন আদিবাসী নেতা পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান শ্রী জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা(সন্তু লারমা)।

আজ ২৪ মার্চ ২০১৭ বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ এর চট্টগ্রাম মহানগর ও চট্টগ্রাম দক্ষিন জেলার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্টান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্টানে সন্তু লারমা বলেন বাংলাদেশে মুসলমান ব্যতীত হিন্দু,খ্রিষ্টান,বৌদ্ধ ও বিভিন্ন ধর্মের অনুসারী রয়েছে। কিন্তু তারা আজ কতটা নিরাপত্তায় রয়েছে। আজকে তাদের উপর ঘরবাড়ি লুটপাত, অগ্নিসংযোগসহ বিভিন্ন অন্যায় অত্যাচার লেগেই চলেছে।
তিনি আরো বলেন পার্বত্য চট্টগ্রাম চু্ক্তি বাস্তবানের ধৈর্য ধরতে ধরতে আজ জুম্ম জনগণ হতাশ হয়ে পড়েছে। দীর্ঘ ১৯ বছর পর ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির মৌলিক ধারাগুলো এখনো বাস্তবায়ন হয়নি। তিনি আরও বলেন বাংলাদেশ সংবিধানে ধর্ম নিরপেক্ষতা থাকলেও রাষ্ট্রধর্ম ইসলাম অর্ন্তভুক্ত করে-বাকী হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টানধর্ম কি অপরাধ করলো? বাংলাদেশে ৪৫ টির বেশি বিভিন্ন ভাষাভাষি মানুষের আদিবাসী সীকৃতিসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযত বাস্তবান করার জন্য সরকারের কাছে জোর দাবী জানান।
উক্ত অনুষ্টানে সুলতানা কামালসহ আরও অনেকে বক্তব্য রাখেন এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি দ্রুত ও পূর্ণাঙ্গ যথাযথ বাস্তবায়নের দাবি জানান বক্তারা।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *