গোবিন্দগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালন

সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা অবলম্বনের আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় মঙ্গলবার বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া ইউনিয়নের দক্ষিন চাংগুড়ায় অনুষ্ঠিত হয়।

সাতানা আদিবাসী স্কুল রুমে কমলা মুর্মু সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, আদিবাসী মাঞ্জিহারাম ময়রা সরেন, আদিবাসী নেত্রী ফিলোমিনা সরেন, অবলম্বনের প্রজেক্ট কো-অডিনেটর একেএম মাহবুবুল আলম মুকুল, প্রজেক্ট অফিসার মাজেদুল ইসলাম, সখী রানী পাহাড়ী প্রমুখ।

সভায় বক্তারা বলেন, পুরুষের পাশাপাশি সামগ্রিক কর্মকান্ডে নারীর রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। আদিবাসী নেত্রীরা বলেন যে, আদিবাসী নারীরা- নারী হিসেবে এবং আদিবাসী হওয়ার জন্য তারা উভয় ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়। কৃষি কাজে পুরুষ শ্রমিকের থেকে নারীদেরকে মজুরী কম দেয়া হয়। আদিবাসী নারীরা ধর্ষন, নির্যাতন ও নিপীড়নের শিকার হয়ে আসছে। উচ্ছেদ হচ্ছে ভূমি থেকেও। মানবাধিকার: জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গভেদে সবার জন্য সমান অধিকার। আদিবাসী নারীদের উন্নয়নের জন্য সরকারের বিশেষ উদ্যোগ নেয়ার দাবী করেন। এসডিজির লক্ষ্য অর্জনের জন্য রাষ্ট্র ও জনজীবনের সর্বস্তরের নারী-পুরুষ, জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের সমান অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা অপরিহার্য।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.