সোশ্যাল মিডিয়া আইপিনিউজ-

আজ আন্তজার্তিক নারী দিবস: পালিত হচ্ছে নানা আয়োজনে

আইপিনিউজ ডেক্স(ঢাকা): আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। ১৯১০ সালে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে বিশ্বের সংগ্রামী ও সমাজতান্ত্রিক নারীদের উদ্যোগে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলনে আন্তর্জাতিক নারী মুক্তি আন্দোলনের প্রতিষ্ঠাতা নেত্রী ক্লারা জেটকিনের প্রস্তাব অনুসারেই ৮ মার্চকে ‘আন্তর্জাতিক নারী দিবস’ উদযাপনের সূত্রপাত ঘটে। মূলত ১৯০৮ সালে নিউইয়র্ক শহরে কাজের অমানবিক অবস্থা ও বৈষম্যমূলক মজুরীর প্রতিবাদে পোশাক কারখানার নারী শ্রমিকদের ডাকা ধর্মঘটের স্মরণে এই দিবসটিকে বেছে নেওয়া হয়। পরবর্তীতে ১৯৭৫ সালে জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে আন্তজার্তিক নারী দিবসকে স্বীকৃতি দেয়। সেই থেকে ০৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।
জাতিসংঘ এ বছরের প্রতিপাদ্য নির্ধারন করেছে- GENDER EQUALITY TODAY FOR SUSTAINABLE TOMORROW যা বাংলায় “স্থিতিশীল ভবিষ্যৎ অর্জনে অন্যতম শর্ত লিঙ্গ সমতা”। দেশের বিভিন্ন পর্যায়ের নারী সংগঠন সহ সরকারী বেসরকারী অনেত প্রতিষ্ঠান বরাবরের ন্যায় এ দিবসটি উৎযাপন করছে।

এদিকে নারী দিবস উপলক্ষ্যে রাঙ্গামাটিতে হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির উদ্যোগে আজ সকালে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। র‌্যালীটি জেলা শিল্পকলা একাডেমি থেকে শুরু হয়ে ডিসি অফিস প্রাঙ্গণ ঘুরে এসে জেলা শিল্পকলা একাডেমিতে শেষ হওয়ার কথা রয়েছে। র‌্যালী পরবর্তী জেলা শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে আলোচনা সভারও আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সদস্য গৌতম কুমার চাকমা।
এছাড়াও বিশেষ আলোচক হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, বিশিষ্ট শিক্ষাবিদ মংসানু চৌধুরৗ, টিআইবি’র ট্রাষ্টি এডভোকেট সুষ্মিতা চাকমা, সাংবাদিক সুমি খান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর রুমকি সেনগুপ্ত, এম এন লারমা মেমোরিয়েল ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ইন্টুমনি তালুকদার, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙ্গামাটি জেলা কমিটির সহ সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা (নান্টু), পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরা, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী। সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সাংগঠনিক সম্পাদক মনি চাকমা। এছাড়াও সমাজের প্রগতিশীল আদর্শে বিশ্বাসী ব্যক্তি, সংগঠন ও ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে সংগঠনটির নেতৃবৃন্দ আইপিনিউজকে নিশ্চিত করেছেন।

নারী দিবস উপলক্ষ্যে আইপিনিউজের বিশেষ আয়োজন। ‘স্থিতিশীল ভবিষ্যৎ ও আদিবাসী নারীর অভিগম্যতা’ শীর্ষক আলোচনা সভা।

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে আদিবাসীদের সংবাদ মাধ্যম আইপিনিউজের উদ্যোগে আয়োজন করা হয়েছে বিশেষ অনলাইন আলোচনা।‘ভবিষ্যৎ স্থিতিশীলতা ও আদিবাসী নারীর অভিগম্যতা’ শীর্ষক এই আলোচনা সভায় আলোচক হিসাবে সংযুক্ত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড.ঈষানী চক্রবর্তী, বিশিষ্ট মানবাধিকার কর্মী ও আইনজীবি এডভোকেট সুস্মিতা চাকমা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের শিক্ষক ড. স্নিগ্ধা রেজওয়ানা, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, সিপিবি’র কেন্দ্রীয় সদস্য লূনা নূর, আদিবাসী নারী নেত্রী তুলি লাবণ্য ম্রং, আদিবাসী ফোরামের কেন্দ্রীয় সদস্য সোহেল চন্দ্র হাজং এবং মানুষের জন্য ফাউন্ডেশনের জাহিদ হোসেন প্রমুখ। আলোচনা সভাটি বিকাল ৫ ঘটিকার সময় আইপিনিউজের ফেইসবুক পেইজে সরাসরি সম্প্রচার হবে।

এছাড়াও আইপিনিউজের সাথে একান্ত আলাপচারিতায় সংযুক্ত হবেন অধ্যাপক বাঞ্চিতা চাকমা। তিনি রাঙ্গামাটি সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ এবং জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য। বর্তমানে তিনি বনফুল আদিবাসী গ্রিনহার্ট
কলেজে রেক্টর হিসাবে দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত

Leave a Comment

Your email address will not be published.

আইপিনিউজের সকল তথ্য পেতে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন