জামালপুরে আদিবাসীদের মাঝে ভার্মি কেঁচো বিতরণ ও কার্যপ্রণালীর প্রশিক্ষণ অনুষ্ঠিত

কাঞ্চন মারাক, জামালপুর প্রতিনিধি: জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলাধীন সীমান্তবর্তী বালাঝুড়ি গ্রামে ১০ টি আদিবাসী মহিলার মাঝে ভার্মি কেঁচো বিতরণ ও ভিডিও চিত্রে কার্যপ্রণালী প্রশিক্ষন প্রদান করেছে কারিতাস ময়মনসিংহ অঞ্চলের সমাজ পরিচালিত ‘স্থায়ীত্বশীল জীবিকায়ন ও সহনশীলতা কর্মসূচি (CMLRP)।

১৮ জানুয়ারী বালাঝুড়ি রামখনঝোড়ায় পরিবেশের ভারসাম্য রক্ষায় সচেতনতা ও কেঁচো কম্পোস্টে কর্মসংস্থান তৈরী করতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রকল্পের জুনিয়র প্রোগ্রাম অফিসার মি. সুরঞ্জন রাকসাম, ফিল্ড এনিমেটর বাচ্চু স্নাল, মিরলা রেমা, ভিডিসি সভাপতি প্রণালী ম্রং, ঝুমা রেমা প্রমূখ।

এছাড়াও গ্রামের মহিলা-পুরুষ এতে অংশ নেয়। মাটির উর্বরতা বৃদ্ধিতে রাসায়নিক সারের ক্ষতিকারিতা প্রসঙ্গে জেপিও সুরঞ্জন রাকসাম বলেন, “মাটির গুণাগুণ ধিরে-ধিরে নষ্ট হয়ে যাচ্ছে। রাসায়নিক সার ব্যবহারে মানব জীবনে ক্ষতিকারক প্রভাব ফেলছে। তাই এর রোধকল্পে পরিবেশ বান্ধব ও আয়ের উৎস হিসেবে কেঁচো কম্পোস্টের বিকল্প নেই।”

তিনি আরোও বলেন, “কেঁচো কম্পোস্ট তৈরী করা খুবই সহজ এবং কষ্ট করতে হয় না। সকলের উচিত পরিবেশের ভারসাম্য রক্ষা ও মাটির গুণাগুন ঠিক রাখতে কেঁচো কম্পোস্ট সার ব্যবহার করা।”
উপকার ভোগী নারীদের দাবি, ঘরে বসে নিজের জমিতে ব্যবহারের পাশাপাশি অল্প পরিশ্রমে অর্থনৈতিক সাবলম্বি হয়ে উঠার প্রশিক্ষন ও বিশ্লেষণ তাঁদের সাংসারিক জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.