রাষ্ট্রপতির সংলাপ অন্তঃসারশূন্য, পন্ডশ্রম ও অর্থহীন: গনতান্ত্রিক বাম ঐক্য

আইপিনিউজ ডেস্ক (ঢাকা) : নির্বাচন কমিশন গঠন প্রসঙ্গে গণতান্ত্রিক বাম ঐক্য খোলা চিঠি প্রকাশ করেছে। রাষ্ট্রপতির উদ্যেগে চলমান নির্বাচন কমিশন গঠন নিয়ে সংলাপ অন্তঃসারশূন্য, পন্ডশ্রম ও অর্থহীন বলে মনে করছে গণতান্ত্রিক বাম ঐক্য। গণতান্ত্রিক বাম ঐক্যের উদ্যোগে আজ (১৩ জানুয়ারি) পুরানা পল্টন মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয় এবং সমাবেশ শেষে রাষ্ট্রপতি বরাবর খোলা চিঠি প্রেরণ করা হয় বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উক্ত সমাবেশে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও পিডিপি’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুন আল রশীদ খান। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক হারুন চৌধুরী, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক সামছুল আলম, সাস্যাল ডেমোক্রেটিক পার্টি (SDP)এর আহ্বায়ক আবুল কালাম আজাদ সহ গণতান্ত্রিক বাম ঐক্যের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।
উক্ত খোলা চিঠিতে রাষ্ট্রপতির উদ্দেশ্যে গণতান্ত্রিক বাম ঐক্যের পক্ষ থেকে বলা হয়েছে, আসন্ন নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি নিবন্ধিত রাজনৈতিক দল সমূহের সাথে সংলাপের আয়োজন করেছে। এই বিষয়টি নিয়ে গণতান্ত্রিক বাম ঐক্যের পার্টি সমূহ: বাংলাদেশের সাম্যবাদী দল (এম—এল), সমাজতান্ত্রিক মজদুর পার্টি, সোস্যাল ডেমোক্রেটিক পার্টি (SDP), প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) মনে করছে এই সংলাপ অন্তঃসারশূন্য, পন্ডশ্রম ও অর্থহীন।
উক্ত প্রেস বিজ্ঞপ্তিতে সংবিধানের অনুচ্ছেদ ৪৮(৩) উল্লেখ করে বলা হয়, “কেবল মাত্র প্রধানমন্ত্রী নিয়োগের ক্ষেত্রে ব্যাতিত রাষ্ট্রপতি তাহার অন্য সকল দায়িত্ব পালনে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী কার্য করিবেন” এই বিদ্যমান ব্যবস্থায় ব্যক্তিগত ভাবে রাষ্ট্রপতির যে বিবেচনাবোধই থাকুক না কেনো বাস্তবে সরকার প্রধান অর্থাৎ প্রধানমন্ত্রীর মতামত ও ইচ্ছার বাইরে এ সম্পর্কে রাষ্ট্রপতির স্বাধীন সিদ্ধান্ত নেবার অবকাশ নেই বলে গণতান্ত্রিক বাম ঐক্য’র আবুল কালাম আজাদ সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *