জাতীয় আদিবাসী পরিষদের হবিগঞ্জ জেলা সম্মেলন ও কমিটি গঠন

সূভাষ চন্দ্র হেমব্রম হবিগঞ্জ থেকে ফিরে: জাতীয় আদিবাসী পরিষদ হবিগঞ্জ জেলার দ্বি-বার্ষিক সম্মেলন গত ৫ ই ডিসেম্বর ২০২১ রবিবার বিকাল ৩ টায় হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চন্ডিছড়া চা বাগানে অনুষ্ঠিত হয়।

জাতীয় আদিবাসী পরিষদ হবিগঞ্জ জেলার আহ্বায়ক ও মুন্ডা সমাজ কল্যাণ পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি শ্রী মহানন্দ মুন্ডার সভাপতিত্বে উক্ত দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নরেন চন্দ্র পাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী যুব পরিষদ পত্নীতলা উপজেলা শাখার আহবায়ক পরেশ টুডু, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, মুন্ডা সমাজ কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক লক্ষণ মুন্ডা, আদিবাসী ছাত্র পরিষদ পত্নীতলার সভাপতি সুজিত পাহান প্রমুখ। দ্বি-বার্ষিক সম্মেলন করেন সঞ্চালনা করেন উদয়ন হাই স্কুলের প্রধান শিক্ষক স্বপন মুন্ডা।

জাতীয় আদিবাসী পরিষদ হবিগঞ্জ জেলায় দ্বি-বার্ষিক সম্মেলনে সর্বসম্মতিতে সভাপতি মহানন্দ মুন্ডা, সহ-সভাপতি রমেশ উরাং, সুজন খাড়িয়া, মতিলাল মুন্ডা, সাধারণ সম্পাদক জ্যোনেশ উরাং, সহ-সাধারণ সম্পাদক স্বপন মুন্ডা ( মাস্টার), সাংগঠনিক সম্পাদক সুমন মুন্ডা, সহ-সাংগঠনিক সম্পাদক সাধন সাওঁতাল, কোষাধ্যক্ষ স্বপন খাড়িয়া, সহ-কোষাধ্যক্ষ রুপেশ উরাং, দপ্তর সম্পাদক অরুন মুন্ডা, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক লিটন মুন্ডা, আইন বিষয়ক সম্পাদক সন্তোষ সাওঁতাল, সাংস্কৃতিক সম্পাদক বিপন মুন্ডা, নারী বিষয়ক সম্পাদক রুমা উরাং, সেচ্ছাসেবক সম্পাদক উপেন মুন্ডা নির্বাচিত করে জাতীয় আদিবাসী পরিষদ হবিগঞ্জ জেলা ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

বক্তারা বলেন,সকল সম্প্রদায়ের আদিবাসী জনগোষ্ঠীর অংশ গ্রহণে সংগঠনকে শক্তিশালী করে গড়ে তুলতে হবে। সকলকে একত্রিত ভাবে চা বাগানে এলাকায় আদিবাসীদের সমাজিক ও সাংস্কৃতিক চর্চা বেশি করতে হবে। চা বাগানে আদিবাসী জনগোষ্ঠীকে শিক্ষিত করে গড়ে তুলতে হবে ও বাল্য বিবাহ বন্ধ করতে হবে। ভূমির অধিকার প্রতিষ্ঠা করে সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। দেশের আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি, আদিবাসীদের মাতৃভাষায় শিক্ষাদান ব্যবস্থার বাস্তবায়ন, শিক্ষা ও চাকরিসহ সকল ক্ষেত্রে আদিবাসী কোটার যথার্থভাবে পূর্ণ বাস্তবায়ন সহ করোনাকালে আদিবাসীদের মাঝে পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা এবং আদিবাসী উপর অত্যাচার ,নির্যাতন, উচ্ছেদ,ভূমি দখল বন্ধ করতে হবে। সমতলের আদিবাসীদের জন্য পৃথক ও স্বাধীন ভূমি কমিশন গঠনের দাবি জানান।

বন্ধুদের সাথে শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *